• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দেশে সংখ্যালঘু বলতে কিছু নেই, সবার অধিকার সমান: প্রতিমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

দেশে সংখ্যালঘু বলতে কিছু নেই, বাঙালি হিসেবে সবার অধিকার সমান বলে মন্তব্য করেছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর পরীবাগে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের কেন্দ্রীয় কার্যালয়ে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে ‘বঙ্গবন্ধু স্টাডি সেন্টার’ উদ্বোধন ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবনাদর্শ ও অসাম্প্রদায়িক চেতনাবোধই আমাদের জীবনচলার পথনকশা। বঙ্গবন্ধু আরও বেশি জানার বঙ্গবন্ধু স্টাডি সেন্টার অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বঙ্গবন্ধুই আমাদের অসাম্প্রদায়িক রাষ্ট্র বাংলাদেশ উপহার দিয়ে গেছেন। তিনি সংবিধানে রাষ্ট্র পরিচালনার অন্যতম মূলনীতি হিসেবে নিরপেক্ষতা সংযোজন করে গেছেন।

প্রতিমন্ত্রী বলেন, ধর্ম নিরপেক্ষতার মূলনীতি অনুসরণ করে সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ সুনিশ্চিত করতে বর্তমান সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। সব ধর্মীয় সম্প্রদায়ের কল্যাণে উল্লেখযোগ্য পরিমাণ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের স্থায়ী আমানত ২১ কোটি টাকা হতে ১০০ কোটি টাকায় উন্নীত করেছে। হিন্দু তীর্থ যাত্রীদের জন্য হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ হতে অনুদান সহায়তা দিয়েছে।

ফরিদুল হক খান বলেন, সবার রক্তের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। এ দেশে সংখ্যালঘু বলতে কিছু নেই, আমরা সংখ্যালঘু ধারণায় বিশ্বাস করি না। বাঙালি হিসেবে আমাদের সবার অধিকার সমান। আমরা হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ হতে সাম্প্রতিক সময়ে সহিংসতায় ক্ষতিগ্রস্ত প্রতিটি ঘটনাস্থল পরিদর্শন করেছি, আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছি। সরকারের পক্ষ হতে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও পরিবারের পাশে দাঁড়িয়েছি এবং পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, সামনে যাতে ধর্মের দোহাই দিয়ে কেউ কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সে বিষয়ে জনপ্রতিনিধি, প্রশাসন, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় নেতাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব দিলীপ কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান-১ নারায়ণ চন্দ্র চন্দ, সিনিয়র ভাইস চেয়ারম্যান-২ মনোরঞ্জন শীল গোপাল এমপি, নেত্রকোণা জেলা পরিষদের চেয়ারম্যান ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা প্রতিরোধযোদ্ধা অসীত সরকার সজল, ভাইস চেয়ারম্যান সুব্রত পাল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি সাবেক সচিব অশোক মাধব রায়, ট্রাস্টি অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলন, ট্রাস্টি অধ্যাপক ড. অসীম সরকার, ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা রেখা রাণী গুণ, ট্রাস্টি সাংবাদিক শ্যামল সরকার, ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক শ্রীপাত চারুচন্দ্র ব্রহ্মচারী প্রমুখ।