• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

ফেব্রুয়ারিতে মেট্রোরেলে যুক্ত হচ্ছে আরও দুই স্টেশন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সীমিত পরিসরে চলাচল শুরু করেছে দেশের প্রথম মেট্রোরেল। ৯টি স্টেশন থাকলেও আপাতত চালু করা হয়েছে দুটি। বুধবার (২৫ জানুয়ারি) সকালে যুক্ত হয়েছে পল্লবী স্টেশন। সম্প্রতি ডিএমটিসিএল পরিচালক এমএএন ছিদ্দীক বলেন, ফেব্রুয়ারি মাসে মেট্রোরেলে যুক্ত হচ্ছে আরও দুই স্টেশন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পরিচালক আশা প্রকাশ করে বলেন, মিরপুর ১০ ও উত্তরা সেন্টার স্টেশন দুটি চালু হলে মেট্রোরেলে যাত্রীসংখ্যা আরও বাড়বে। মূলত যাত্রীদের অভ্যস্ত করতেই পর্যায়ক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, মিরপুর ১০ অঞ্চল সবচেয়ে বেশি জনবসতিপূর্ণ এলাকা। একই সঙ্গে যাত্রীদের বড় হাব। তাই কর্তৃপক্ষ এবার ওই স্টেশন উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহে এই স্টেশন থেকে যাত্রীরা মেট্রোরেলে উঠতে এবং নামতে পারবেন।

স্টেশনগুলোতে নিরাপত্তার জন্য পুলিশের সহায়তা নেয়ার কথা জানিয়েছেন এমএএন ছিদ্দীক। যদিও মেট্রোরেলের জন্য বিশেষায়িত পুলিশ গঠন করা কথা ছিল। কিন্তু এখনও তা বৈঠক আর সুপারিশ পর্যায়েই আছে।

নিরাপত্তা ও কারিগরি কর্মকর্তাদের অভাবেই সব স্টেশন একবারে চালু করা হয়নি, এমন প্রশ্নের উত্তরে ব্যবস্থাপনা পরিচালক বলেন, লোকবলের কোনো ঘাটতি নেই। যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করেই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে মেট্রোরেলের যুগে পা দেয় বাংলাদেশ। বহু অপেক্ষার পালা শেষ করে এদিন মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেলের প্রথম যাত্রীও ছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ২৯ তারিখ থেকে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শুধু উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে চলছে মেট্রোরেল। বুধবার সকাল থেকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাতায়াতের সময় পল্লবী স্টেশনেও থামা শুরু করেছে মেট্রোরেল।

২০১২ সালে নেয়া মেট্রোরেল প্রকল্প এক দশক পর আংশিক চালু হয়েছে। চালু হওয়া মেট্রোরেল প্রকল্পটির নাম এমআরটি লাইন-৬। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত এর দৈর্ঘ্য ২১ কিলোমিটারের বেশি। এর মধ্যে ১৭টি স্টেশন থাকছে। মেট্রোরেল নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। মেট্রোরেলের প্রথম পরীক্ষামূলক চলাচল শুরু হয় ২০২১ সালের আগস্টে। ১৬ মাস পর গত ২৮ ডিসেম্বর সাতটি স্টেশনের মধ্যে মেট্রোরেল চালু হয়।