• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অন্যের কাছে আমরা হাত পাতবো না: প্রধানমন্ত্রী এখন কেউ আর কুঁড়েঘরে বাস করে না: প্রধানমন্ত্রী এখন আর হাওয়া ভবনে ‘পাওয়া’ দিতে হয় না- প্রধানমন্ত্রী ইংল্যান্ড বিদ্যুতের দাম বাড়িয়েছে দেড়শ শতাংশ, মনে রাখতে হবে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী ক্রয়মূল্য দিলে সবক্ষেত্রে গ্যাস-বিদ্যুৎ সরবরাহ সম্ভব লাইব্রেরিতে পড়াশোনার পরিবেশ তৈরিতে মনোযোগী হতে হবে: প্রধানমন্ত্রী বই মানুষের জ্ঞানের পরিধি বাড়ায়: রাষ্ট্রপতি সবাইকে আইনানুযায়ী রাজস্ব প্রদানের আহ্বান রাষ্ট্রপতির রাজস্ব আদায় বাড়াতে আরও উদ্যমী হোন, এনবিআরকে প্রধানমন্ত্রী সমৃদ্ধ রাজস্ব ভাণ্ডার গড়ে তোলার ওপর প্রাধান্য দিচ্ছে সরকার মার্চে কাতার যাবেন প্রধানমন্ত্রী, সেপ্টেম্বরে ভারত সফরের সম্ভাবনা অপ্রতিরোধ্য অগ্রগতি কেউ রুখতে পারবে না জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী

৬০ নয়, ৩০ টাকায় চড়া যাবে মেট্রোরেলে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

ঢাকার প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিক যাত্রা করেছে। শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলছে। পৌনে ১২ কিলোমিটার এই পথ পাড়ি দিতে মেট্রোরেলের সময় লাগে ১০ মিনিট ১০ সেকেন্ড।

তবে এই পথে চড়তে ৬০ টাকা গুনতে হতো যাত্রীদের। রুটের দুই প্রান্তে দুই স্টেশন চালু করার মাধ্যমে ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে ৬০ টাকা খরচ হতো যাত্রীদের। ৬০ টাকার কমে মেট্রোরেল ভ্রমণ করা যেত না। তবে বুধবার (২৫ জানুয়ারি) সবার জন্য খুলে যাচ্ছে রাজধানীর পল্লবী স্টেশনের দুয়ার।

স্টেশনটি আগারগাঁও ও উত্তরা উত্তর স্টেশনের মাঝখানে। ফলে এখন থেকে কোনো যাত্রী উত্তরা থেকে পল্লবী পর্যন্ত ভ্রমণ করতে চাইলে ৩০ টাকা দিয়ে ভ্রমণ করতে পারবেন। অন্যদিকে কেউ পল্লবী থেকে আগারগাঁও স্টেশনে ভ্রমণ করতে চাইলে ৩০ টাকা খরচ করে ভ্রমণ করতে পারবেন বলে জানায়।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানায়, ডিএমটিসিএল এর চার্ট অনুযায়ী উত্তরা উত্তর থেকে উত্তরা সেন্টার স্টেশনের ভাড়া ২০ টাকা। উত্তরা উত্তর থেকে উত্তরা দক্ষিণ স্টেশনের ভাড়াও ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে উত্তরা উত্তর থেকে পল্লবী স্টেশন পর্যন্ত ভাড়া ধরা হয়েছে ৩০ টাকা। এছাড়া একই পরিমাণ ভাড়া দিয়ে মিরপুর ১১ নম্বর স্টেশন পর্যন্ত ভ্রমণ করা যাবে। তবে উত্তরা উত্তর থেকে মিরপুর ১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ভ্রমণে গুনতে হবে ৪০ টাকা।

উত্তরা উত্তর থেকে শেওড়াপাড়া পর্যন্ত ৫০ ও আগারগাঁও পর্যন্ত ৬০ টাকা গুনতে হবে। যদিও এখন উত্তরা ও আগারগাঁও স্টেশন খুলে দেওয়া হয়েছে। ফলে ৬০ টাকা ভাড়া গুনতে হয়। বুধবার(২৫ জানুয়ারি) পল্লবী স্টেশন খুলে দেওয়া হবে। আগারগাঁও থেকে পল্লবী ৩০ টাকা একইভাবে উত্তরা উত্তর থেকে পল্লবীর ভাড়াও ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভাড়া নির্ধারণ প্রসঙ্গে ডিএমটিসিএল-এর এক ঊর্ধতন কর্মকর্তা বলেন, পূর্ব নির্ধারিত চার্ট দেখেই ভাড়া নেওয়া হবে। ফলে উত্তরা উত্তরা থেকে পল্লবীর যে ভাড়া তাই নেওয়া হবে। একইভাবে আগারগাঁও থেকে পল্লবীর যে ভাড়া তাই নির্ধারণ করা হবে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে স্টেশন রয়েছে মোট নয়টি। এর মধ্যে রয়েছে- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।