• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত

কৃষি খাতকে এগিয়ে নিতে হচ্ছে এগ্রি-টেকনোলজি পার্ক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২  

কৃষিকে আরেক ধাপ এগিয়ে নিতে জাপানের বিখ্যাত কোম্পানি ইয়ানমার ও এসিআই মটরসের সহযোগিতায় বাংলাদেশে স্থাপন করা হচ্ছে এগ্রি-টেকনোলজি পার্ক। এর মাধ্যমে কৃষক, শিক্ষার্থী, কৃষিবিদ, কৃষি গবেষণাকারী প্রতিষ্ঠান ইয়ানমারের আধুনিক কৃষি যন্ত্রগুলো দেখে বিভিন্ন প্রযুক্তিকে কাজে লাগাতে পারবেন।

গত মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে এ পার্ক স্থাপনের ঘোষণা করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর মোহাম্মদ রাজ্জাক। এ সময় ইয়ানমার এগ্রি বিজনেসের প্রেসিডেন্ট নাগামরি মাসুদা বাংলাদেশের কৃষিমন্ত্রীর কাছে দুই ধরনের আধুনিক ট্রাক্টর, তিন ধরনের ইয়ানমার কম্বাইন হারভেস্টার এবং দুই ধরনের ইয়ানমার ট্রান্সপ্লান্টার ও ইয়ানমার পটেটো হারভেস্টার হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, এ পার্কে ইয়ানমারের আধুনিক ট্রাক্টর, হারভেস্টার, রাইস ট্রান্সপ্লান্টার, সিডিং মেশিন ও পটেটো হারভেস্টার মেশিনসহ নানা আধুনিক কৃষি প্রযুক্তি থাকবে। এ এগ্রি পার্ক চালু হলে দেশের কৃষি উদ্যোক্তা ও এ খাতের সংশ্নিষ্টরা উপকৃত হবেন। আধুনিক কৃষি যন্ত্রপাতি উৎপাদনকারী জাপানের ইয়ানমার কোম্পানির সাথে যৌথ প্রয়াসে এ পার্ক স্থাপন করতে যাচ্ছে দেশের অন্যতম বড় কৃষি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান এসিআই মটরস্‌। বর্তমানে ইয়ানমার বিশ্বের ১৩০টি দেশে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ করে।

অন্যদিকে দেশে ২০০৭ সাল থেকে কৃষিযন্ত্র সরবরাহ করছে এসিআই মটরস্‌। ২০২০ সালে করোনা মহামারীর পর থেকে এ পর্যন্ত এসিআই মটরস্‌ সারাদেশে আড়াই হাজারের বেশি ইয়ানমার হারভেস্টার এবং ৫০০ ইউনিট ইয়ানমার ট্রান্সপ্লান্টার সরবরাহ করেছে। যা দেশের খাদ্য উৎপাদন ও সরবরাহ নিশ্চিতে সহায়তা করছে।