• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

রোহিঙ্গা ফেরাতে চীনকে আরও ভূমিকা রাখতে হবে: পরিকল্পনামন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় সমস্যা। তাদের নিজ ভূমি মিয়ানমারে ফিরতে হবে। এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশ। এ সমস্যা সমাধানে চীনও কাজ করছে। তবে তাদের আরও বড় ভূমিকা রাখতে হবে বলে মনে করেন মন্ত্রী।

শনিবার (২৪ সেপ্টেম্বর) চীনের ৭৩তম জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘কালারফুল ইউনান’ নামে এ ইভেন্টে ইউনান প্রদেশের প্রাকৃতিক সৌন্দর্য ও লাইফস্টাইল পণ্যের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বোঝা হয়ে গেছে। এটা আমরা কেন বয়ে বেড়াবো? রোহিঙ্গারা তাদের নিজ দেশে ফিরবে এটাই স্বাভাবিক। তবে এর জন্য চীনকে আরও বড় ভূমিকা রাখতে হবে।

বঙ্গবন্ধুর হাত ধরে চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শুরু জানিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর মূল দর্শনই ছিল দেশের মানুষের উন্নয়ন ও ভাগ্যবদল। এই জন্য তিনি চীনের সঙ্গে সম্পর্ক স্থাপন করেন। চীন বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্প চীনের অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। বঙ্গবন্ধু টানেল চালু হলে কর্ণফুলীর দুই তীরে বাড়বে কর্মব্যস্ততা। বিশেষ করে কর্ণফুলীর দক্ষিণ তীরে আনোয়ারা, পটিয়া, বাঁশখালী, মহেশখালী, কক্সবাজারসহ দক্ষিণ চট্টগ্রামে অর্থনৈতিক কর্মকাণ্ড বহুগুণে বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। চীনের কারণে এটা সম্ভব হচ্ছে।

তিনি আরও বলেন, চীনের সঙ্গে (বাংলাদেশের) সম্পর্ক নানাভাবে। নানাদিক থেকে চীনের সঙ্গে সম্পর্ক আরও উন্নত হচ্ছে। উন্নয়ন প্রকল্প, ব্যবসা-বাণিজ্যের অন্যতম সঙ্গী চীন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের উপস্থিতিতে দুই দেশের মধ্যে ২৭টি বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। নিজ নিজ দেশের সংস্কৃতি আদান-প্রদান ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে একে অপরে কাজ করছে।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান, জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক চুন্নু, ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম রিংকুসহ ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।