• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে উন্নয়নশীল দেশগুলো খাদ্য-জ্বালানি সংকটসহ আর্থিক এবং বাণিজ্যিক দিক দিয়ে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২১ সেপ্টেম্বর) নিউইয়র্কের হোটেল লোটে প্যালেসে সৌজন্য সাক্ষাতে আসা বিশ্ব অর্থনৈতিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াবের কাছে এ উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। পরে পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে এ কথা জানান।

লিখিত বক্তব্যে আব্দুল মোমেন বলেন, বৈঠকে মাননীয় প্রধানমন্ত্রী করোনা মহামারি ও ইউক্রেন সংকটের প্রেক্ষিতে উন্নয়নশীল দেশগুলো খাদ্য ও জ্বালানি সংকটসহ আর্থিক ও বাণিজ্যিক দিক দিয়ে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।


 

পররাষ্ট্র মন্ত্রী বলেন, এসব চ্যালেঞ্জ মোকাবিলা, তথ্যপ্রযুক্তির মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ বাণিজ্যের প্রসারের বিষয়ে বাংলাদেশ ও ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের মধ্যে সহযোগিতা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন শেখ হাসিনা।

আগামী জানুয়ারিতে দাভোসে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের সামিটে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন প্রফেসর ক্লাউস সোয়াব।

ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রী জানান, বিকেলে জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  স্লোভেনিয়ার রাষ্ট্রপতি বোরুট পাহর এর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও স্লোভেনিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

এরপর জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকুয়েডরের রাষ্ট্রপতি গুইলারমো লাসোর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও ইকুয়েডরের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।  

তারপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রসমূহের জন্য জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্রতিনিধি রাবাব ফাতিমা। তাকে জাতিসংঘে আন্ডার সেক্রেটারি জেনারেল এবং ওএইচআরএলএলএস এর উচ্চ প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়ায় অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।


শেষ বিকেলে হোটেল লোটে প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট এবং যুক্তরাজ্যের সাবেক উপপ্রধানমন্ত্রী নিক ক্ল্যাগ। সাক্ষাতে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্য অর্জনের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

তথ্যপ্রযুক্তি বিষয়ে বাংলাদেশ ও মেটার মধ্যে সহযোগিতার সম্ভাবনাময় দিকগুলো নিয়ে আলোচনা হয়।

নিক ক্ল্যাগ বর্তমান সরকারের সময়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অর্জিত সাফল্যের ভূয়সী প্রশংসা করেন এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ইন্টারনেট ভিত্তিক ব্যবসা-বাণিজ্যের প্রসারে চলমান ধারায় মেটার পক্ষ থেকে সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি দেন।