• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

জ্বালানি তেল আমদানির বিকল্প উৎস অনুসন্ধান করবো: পররাষ্ট্র সচিব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, জ্বালানি তেলের বিকল্প উৎস সন্ধানে নির্দেশনা এসেছে। তেল আমদানির বিকল্প উৎসের সুযোগও আমাদের রয়েছে। এক্ষেত্রে আমরা বিকল্প উৎস অনুসন্ধান করবো। অন্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে এ বিষয়ে কাজ করবো।

মঙ্গলবার (১৬ আগস্ট) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন মন্ত্রণালয়ে সাংবাদিকদের এসব কথা জানান।

মাসুদ বিন মোমেন বলেন, রাশিয়ার অপরিশোধিত তেল পরিশোধনে ভারতের যে সক্ষমতা আছে, তা যদি আমরা করে নিতে পারি, তাহলে অবশ্যই আমরাও আনতে পারবো। তবে সেটি হয়তো সময়সাপেক্ষ। হয়তো কয়েকজন বিশেষজ্ঞ আসবেন। তারা আমাদের পরিশোধনাগারগুলো উন্নত করার কাজ করবেন।

সচিব বলেন, মধ্যপ্রাচ্যের সব দেশের সঙ্গে আমাদের সম্পর্ক আছে। সৌদি আরবও তেল দিতে প্রস্তুত আছে। এছাড়া কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। আমরা সেখান থেকে এলএনজি আমদানি করি। তাই আমাদের অনেক বিকল্প আছে।

পররাষ্ট্র সচিব বলেন, ইরান আমাদের আরেকটি বিকল্প উৎস হতে পারে। যদিও ইরানের ওপরও কিছু নিষেধাজ্ঞা আছে। তাদের সঙ্গে পশ্চিমা দেশগুলোর একটি আলোচনা চলছে। এর ফল ইতিবাচক হলে নিষেধাজ্ঞাগুলো দ্রুতই তুলে নেওয়া হবে। তখন আরেকটি সম্ভাবনা তৈরি হবে। তবে ইরানের যে তেল তা এখানে কতটুকু পরিশোধন করা যাবে, সেটি দেখতে হবে।

সচিব আরও বলেন, ‘এখনো পর্যন্ত আমরা মধ্যপ্রাচ্য থেকে তেল আমদানি করি। এই বাজার আমাদের হাতে আছে। এটাই আমাদের ধরে রাখতে হবে। কোনোভাবে যেন ব্যাহত না হয়, সেদিকে নজর দিতে হবে।’