• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পাঁচ কোটি টাকা অনুদান পাচ্ছে মাদরাসা ও কারিগরির শিক্ষক-শিক্ষার্থী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২২  

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বিশেষ অনুদান খাতে বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের পাঁচ কোটি টাকা দিচ্ছে সরকার। সাত হাজারের বেশি শিক্ষার্থী এবং ৫০০ জন শিক্ষক অনুদানের এ টাকা পাচ্ছেন। পাশাপাশি ৩০০টি প্রতিষ্ঠান এ টাকা পাওয়ার জন্য নির্বাচিত হয়েছে।

৩০০টি প্রতিষ্ঠানের প্রতিটিকে ২৫ হাজার টাকা করে এবং ৫০০ জন শিক্ষক-কর্মচারীকে প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেয়া হচ্ছে। আর সাত হাজারের বেশি শিক্ষার্থীকে স্তর ভেদে তিন হাজার থেকে সাত হাজার টাকা করে দেয়া হচ্ছে। ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। ইতোমধ্যে নগদকে এ টাকা বিতরণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ইতোমধ্যে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে অনুদান পাওয়ার জন্য নির্বাচিত মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, সাত হাজার ২৯৪ জন শিক্ষার্থীকে এ অনুদানের টাকা দেয়া হচ্ছে। এদের মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ইবতেদায়ি স্তরের ৭৬৬ জন শিক্ষার্থীকে তিন হাজার টাকা করে মোট ২২ লাখ ৯৮ হাজার টাকা দেয়া হচ্ছে।

দাখিল ও ভোকেশনালের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর চার হাজার ৫০১ জন শিক্ষার্থীর প্রত্যেকে পাঁচ হাজার করে মোট দুই কোটি ২৫ লাখ পাঁচ হাজার টাকা দেয়া হচ্ছে। এইচএসসি বিএম, আলিম ও ডিপ্লোমা পর্যায়ে এক হাজার ৪৯২ শিক্ষার্থীর প্রত্যেককে ছয় হাজার টাকা করে মোট ৮৯ কোটি ৫২ লাখ টাকা দেয়া হচ্ছে। আর কামিল ফাজিলসহ তদূর্ধ্ব শ্রেণীর ৫৩৫ জন শিক্ষার্থীর প্রত্যেককে সাত হাজার টাকা করে ৩৭ লাখ ৪৫ হাজার টাকা দেয়া হচ্ছে।

এ ছাড়া ৩০০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ২৫ হাজার করে ৭৫ লাখ টাকা দেয়া হচ্ছে। আর ৫০০ জন শিক্ষককে ৫০ লাখ টাকা দেয়া হয়েছে বিশেষ অনুদান বাবদ। তারা প্রত্যেকে ১০ হাজার করে টাকা পাবেন।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ লিমিটেডের সাথে সম্পাদিত চুক্তি মোতাবেক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। এ টাকা বিতরণে নগদকে ব্যবস্থা নিতে বলেছে সংশ্লিষ্ট বিভাগ। ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দের ৭৫ লাখ টাকা প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।