• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

পাঁচ কোটি টাকা অনুদান পাচ্ছে মাদরাসা ও কারিগরির শিক্ষক-শিক্ষার্থী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২২  

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বিশেষ অনুদান খাতে বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের পাঁচ কোটি টাকা দিচ্ছে সরকার। সাত হাজারের বেশি শিক্ষার্থী এবং ৫০০ জন শিক্ষক অনুদানের এ টাকা পাচ্ছেন। পাশাপাশি ৩০০টি প্রতিষ্ঠান এ টাকা পাওয়ার জন্য নির্বাচিত হয়েছে।

৩০০টি প্রতিষ্ঠানের প্রতিটিকে ২৫ হাজার টাকা করে এবং ৫০০ জন শিক্ষক-কর্মচারীকে প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেয়া হচ্ছে। আর সাত হাজারের বেশি শিক্ষার্থীকে স্তর ভেদে তিন হাজার থেকে সাত হাজার টাকা করে দেয়া হচ্ছে। ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। ইতোমধ্যে নগদকে এ টাকা বিতরণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ইতোমধ্যে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে অনুদান পাওয়ার জন্য নির্বাচিত মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, সাত হাজার ২৯৪ জন শিক্ষার্থীকে এ অনুদানের টাকা দেয়া হচ্ছে। এদের মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ইবতেদায়ি স্তরের ৭৬৬ জন শিক্ষার্থীকে তিন হাজার টাকা করে মোট ২২ লাখ ৯৮ হাজার টাকা দেয়া হচ্ছে।

দাখিল ও ভোকেশনালের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর চার হাজার ৫০১ জন শিক্ষার্থীর প্রত্যেকে পাঁচ হাজার করে মোট দুই কোটি ২৫ লাখ পাঁচ হাজার টাকা দেয়া হচ্ছে। এইচএসসি বিএম, আলিম ও ডিপ্লোমা পর্যায়ে এক হাজার ৪৯২ শিক্ষার্থীর প্রত্যেককে ছয় হাজার টাকা করে মোট ৮৯ কোটি ৫২ লাখ টাকা দেয়া হচ্ছে। আর কামিল ফাজিলসহ তদূর্ধ্ব শ্রেণীর ৫৩৫ জন শিক্ষার্থীর প্রত্যেককে সাত হাজার টাকা করে ৩৭ লাখ ৪৫ হাজার টাকা দেয়া হচ্ছে।

এ ছাড়া ৩০০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ২৫ হাজার করে ৭৫ লাখ টাকা দেয়া হচ্ছে। আর ৫০০ জন শিক্ষককে ৫০ লাখ টাকা দেয়া হয়েছে বিশেষ অনুদান বাবদ। তারা প্রত্যেকে ১০ হাজার করে টাকা পাবেন।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ লিমিটেডের সাথে সম্পাদিত চুক্তি মোতাবেক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। এ টাকা বিতরণে নগদকে ব্যবস্থা নিতে বলেছে সংশ্লিষ্ট বিভাগ। ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দের ৭৫ লাখ টাকা প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।