• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপি নেতাদের হাতে হারিকেনই দিতে হবে: প্রধানমন্ত্রী

সেতুতে মানুষ এমনটা করবে ভাবতেও পারিনি: প্রকল্প পরিচালক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ জুন ২০২২  

স্বপ্নের পদ্মা সেতু দিয়ে চলছে যানবাহন। ঘণ্টার পর ঘণ্টা ফেরিঘাটে অপেক্ষার ভোগান্তি লাঘব করেছে এই সেতু। সেজন্য দেশবাসী, বিশেষ করে পদ্মা নদী পাড়ি দিয়ে যাতায়াত করে আসা মানুষের উচ্ছ্বাসের শেষ নেই। তারই রেশ দেখা গেলো সেতু চালুর প্রথমদিন। সরকারের বিধিনিষেধ থাকার পরও এই সেতু দেখতে রোববার (২৬ জুন) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সেখানে ভিড় করেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। স্রোত নেমেছে বাইকারদের।

এই উচ্ছ্বাসের ভিড়ে ঘটেছে একাধিক অনাকাঙ্ক্ষিত ঘটনাও। দুজন টিকটকার সেতুর মেটাল ব্যারিয়ারের নাট-বল্টু খুলে নেওয়ার ভিডিও করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছেন। সেতুতে একজনের মূত্রত্যাগের ছবিও ছড়িয়েছে। এসব নিয়ে দিনভর আলোচনা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অবশ্য নাট-বল্টু খুলে নেওয়া এক টিকটকার ধরাও পড়েছেন।

এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে, যেন ভাবতেও পারছেন না পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম। তিনি বলেন, কয়েকটি ঘটনা খুবই বিব্রতকর, যা ঘটবে বলে কখনো কল্পনাও করিনি।

রোববার (২৬ জুন) রাতে শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতুর এক টোলপ্লাজা থেকে অন্য টোলপ্লাজার দূরত্ব প্রায় ১২ কিলোমিটার। আমাদের টহলরত লোকজনও হাঁপিয়ে উঠছে। মানুষ লোহার বেড়া ও মাটির নিচ দিয়ে সিঁধ কাটার মতো করে অবৈধভাবে সেতুর ওপরে উঠে হাঁটছে। অথচ সেতুর ওপরে হাঁটাচলা করা সম্পূর্ণ নিষেধ।

পদ্মা সেতুর মেটাল ব্যারিয়ারের নাট-বল্টু খুলে নিয়ে টিকটকে ভিডিও আপলোড করায় বায়েজিদ নামে এক যুবককে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সে প্রসঙ্গ টেনে সেতুর নাট-বল্টু খোলা সম্ভব কি না জানতে চাইলে প্রকল্প পরিচালক বলেন, সেতুর ওপরের অংশে মেটাল ব্যারিয়ারের সব নাট টাইট দেওয়া হয়নি। এটা কিন্তু ঝুঁকিপূর্ণ নয়। এটা দিতে হয় তাই দেওয়া। নাটগুলো টাইট দেওয়াসহ কিছু টুকিটাকি কাজ বাকি। কয়েক জায়গায় রং করা বাকি আছে। আরও কিছু কংক্রিটের কাজ বাকি। কিন্তু যাত্রীরা নাট খুলতে যাবে আমরা কল্পনাও করিনি।

সেতুতে কিছু মানুষের আচরণ বিব্রতকর উল্লেখ করে শফিকুল ইসলাম বলেন, আর কয়টা দিক ঠেকানো যায়? ঢাকা ও বিভিন্ন প্রান্ত থেকে মোটরসাইকেল, বাসসহ অনেক যানবাহন কেবল পদ্মা সেতুতে খ্যাপে যাত্রী-টিকটকার নিয়ে আসছে। এদের এনেই সেতুর মাঝখানে ছেড়ে দিচ্ছে। এর বিনিময়ে যাত্রীদের কাছ থেকে ১০০ টাকা করে নিচ্ছে। মানুষ এমনটা করবে ভাবতেও পারিনি।