• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপি নেতাদের হাতে হারিকেনই দিতে হবে: প্রধানমন্ত্রী

স্বপ্নের পদ্মাসেতু: টোল প্লাজায় নারীদের কর্মসংস্থান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ জুন ২০২২  

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশে নারী কর্মসংস্থান বেড়েছে। পুরুষের পাশাপাশি উন্নয়ন কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ হয়েছে বলেই দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় স্বপ্নের পদ্মা সেতুর টোলবুথে নিয়োগ দেওয়া হয়েছে বেশ কিছু নারী টোলকর্মী।

শনিবার (২৫ জুন) পদ্মাসেতু উদ্বোধন অনুষ্ঠানের অংশ হিসেবে প্রথম যাত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোল পরিশোধ করে সেতু পার হন। টোলকর্মী তানিয়া আফরিন প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর কাছে থেকে ১৬ হাজার ৪০০ টাকা টোল নেন।
 
এ ছবিটি দেশের নারী সক্ষমতা বিশাল প্রমাণ বহন করছে। দেশের বৃহত্তর এ সেতুতে প্রথম টোল দিলেন এক নারী এবং টোল গ্রহণ করলেন এক নারী। নানা প্রতিকূলতা পেরিয়ে দেশে আজ নারী অগ্রযাত্রা দৃশ্যমান।

সেতু নির্মাণের বিশাল কর্মযজ্ঞে যুক্ত ছিলেন দেশি-বিদেশি কয়েক হাজার কর্মী। তাদের মধ্যে একজন ইশরাত জাহান; যার নাম অনন্য নজির হিসেবে লেখা থাকবে। কারণ, একমাত্র বাঙালি নারী প্রকৌশলী হিসেবে তিনি কাজ করেছেন পদ্মাসেতু প্রকল্পে। ইশরাত জাহান স্বপ্নেও ভাবেননি, পদ্মাসেতুর মতো বিশাল প্রকল্পে কাজ করার সুযোগ পাবেন। সেই দিনগুলো তাকে খুবই আবেগতাড়িত করে।

ইশরাত জাহান বলেন, পদ্মাসেতুর প্রতিটি পাইলিং পাইপের মেজারমেন্ট আমার হাতে করা। এক মিলিমিটার এদিক-সেদিক হয়নি। প্রতিটি সিলিন্ডার সঠিক মাপে তৈরি করেছি।

‘সরকারের কার্যকর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে অগ্রগামী অবস্থানে আছেন দেশের নারীরা। দেশের অর্থনৈতিক বুনিয়াদকে সুসংহত করছেন। বাংলাদেশের জনসংখ্যার এক বিশাল অংশ নারী। নারী উন্নয়ন তাই জাতীয় উন্নয়নের অন্যতম পূর্বশর্ত। সব ক্ষেত্রে নারীর সমসুযোগ ও সম-অধিকার প্রতিষ্ঠা জাতীয় উন্নয়ন নিশ্চিত করার ক্ষেত্রে একান্ত অপরিহার্য।