• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

ভিসামুক্ত কমনওয়েলথ চায় বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জুন ২০২২  

বাণিজ্য ও বিনিয়োগ এবং মানবসম্পদের অবাধ গতিশীলতা জোরদার এবং ভিসামুক্ত কমনওয়েলথ ব্যবস্থা চালু করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। আজ শনিবার রুয়ান্ডার রাজধানী কিগালিতে ২৬তম কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ আহ্বান জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে এ বৈঠক উদ্বোধন করেন। তিনি ৩০ জনের বেশি রাষ্ট্রপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিনিধিকে বৈঠকে স্বাগত জানান।

কমনওয়েলথ নেতারা টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, আইনের শাসন, কভিড-পরবর্তী পুনরুদ্ধার, যুব, প্রযুক্তি ও উদ্ভাবনসহ বিভিন্ন ক্ষেত্রে কমনওয়েলথ দেশগুলোর মধ্যে আরো অংশীদারি গড়ে তোলার বিষয়ে আলোচনা করেছেন।

কার্যনির্বাহী অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, দেড় ডিগ্রির মধ্যে তাপমাত্রা বৃদ্ধি সীমিত করার প্রতিশ্রুতি এবং ১০০ বিলিয়ন ডলার জলবায়ু অর্থ সংগ্রহকে কমনওয়েলথের এজেন্ডা হিসেবে বজায় রাখতে হবে। তিনি কমনওয়েলথে একটি সংকট ব্যবস্থাপনা কাঠামো সৃষ্টির প্রস্তাব দেন। এর উদ্দেশ্য, যাতে টিকা ও থেরাপিউটিকস এবং মানসিক স্বাস্থ্যসহ বৈশ্বিক জনস্বাস্থ্য পণ্য ও পরিষেবাগুলোতে ন্যায়সংগত প্রবেশাধিকার নিশ্চিত করা যায়।

তিনি কমনওয়েলথ দেশগুলোকে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের অন্তর্বর্তী আদেশ মেনে চলতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানান। তিনি মিয়ানমারের নাগরিকদের নিরাপদ, টেকসই ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য রাখাইন রাজ্যে একটি অনুকূল পরিবেশ তৈরি করতে কমনওয়েলথ দেশগুলোকে আহ্বান জানান।