• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন

সিজার ছাড়াই ১২ ঘণ্টায় ৬ নবজাতকের সফল ডেলিভারি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ মে ২০২২  

সারা দেশের হাসপাতালগুলোতে যখন সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের হিড়িক, ঠিক সেই বাস্তবতায় দাঁড়িয়ে মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে নরমাল ডেলিভারির মাধ্যমে ছয় নবজাতক প্রসব করিয়ে তাক লাগিয়েছেন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা। বুধবার (২৬ মে) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার (২৭ মে) সকাল ৬টা পর্যন্ত মোট ৬টি নরমাল ডেলিভারি করা হয়।

এ ছাড়া একই সময়ে অস্ত্রোপচারের মাধ্যমে একটি সিজারিয়ান সেকশন সম্পন্ন হয়েছে। ডা. লিপিকা চৌধুরীর সহায়তায় ওই অপারেশন করেন ডা. হাসিনা আক্তার। এ সময় রোগীকে এনেসথেসিয়া দেন ডা. সাগর নন্দী।

অপারেশন ও নরমাল ডেলিভারি হওয়া মা ও নবজাতক সবাই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুরঞ্জিত দত্ত বলেন, এ ধরনের চেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতি আস্থা ও বিশ্বাস রেখে প্রত্যেক প্রসূতিতে সেবা গ্রহণের আহ্বান জানান তিনি।

নরমাল ডেলিভারি হওয়া ছয় শিশুর মধ্যে পাঁচটি মেয়েশিশু ও একটি ছেলেশিশু রয়েছে। প্রত্যেক মা ও নবজাতক সুস্থ আছেন বলে জানান ডা. সুরঞ্জিত দত্ত।