• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মতো সব প্রকল্পের সফল বাস্তবায়ন কামনা করছি: রাষ্ট্রপতি দখিনা দুয়ার খুলছে আজ

১৫ সদস্যের হজ কারিগরি দল গঠন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ মে ২০২২  

চলতি হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশ হজ অফিস, জেদ্দা-মক্কা-মদিনায় হজ প্রশাসনিক দল ও মৌসুমি হজ অফিসারদের দাপ্তরিক সহযোগিতা এবং প্রয়োজনীয় আনুষঙ্গিক সহায়তা দিতে ১৫ সদস্যের হজ কারিগরি গঠন করেছে সরকার।

গত ১৬ মে কারিগরি দল গঠন করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

প্রথম পর্যায়ে সাত সদস্যের দলটি ৩১ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত সৌদি আরবে দায়িত্ব পালন করবে। আট সদস্যের দলটি দ্বিতীয় পর্যায়ে ৩ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত সৌদি আরবে দায়িত্ব পালন করবে বলে আদেশে বলা হয়েছে।

কারিগরি দলে সিস্টেম অ্যানালিস্ট, প্রোগ্রামার, ব্যক্তিগত কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকরা রয়েছেন।

হজ কারিগরি দলের সদস্যরা বিমানের ফ্লাইটপ্রাপ্তি সাপেক্ষে সৌদি আরব যাবেন এবং বাংলাদেশে ফিরবেন এবং ওই সময়ে তাদের চাকরিকাল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন বলে গণ্য হবে। তারা সৌদি আরবে গিয়ে জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলরের (হজ) কাছে যোগদানপত্র জমা দেবেন এবং বাংলাদেশে ফিরে আসার সময় প্রত্যয়নপত্র সংগ্রহ করবেন।

হজ কারিগরি দলের কোনো সদস্য তার দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী/স্ত্রী/সন্তান/আত্মীয়কে সঙ্গে নিতে ও রাখতে পারবেন না। এ সফর সরকারি সফর হিসেবে গণ্য হবে এবং বিদেশে অবস্থানকালে সরকারি কর্মকর্তা/কর্মচারীরা বাংলাদেশের স্থানীয় মুদ্রায় নিজ নিজ কর্মস্থল থেকে যথারীতি বেতন ও ভাতাদি পাবেন। তবে ওই দলের কোনো সদস্যই সর্বোচ্চ ৪২ দিনের বেশি দৈনিক ভাতা পাবেন না।

হজ কারিগরি দলের সদস্যরা হজ প্রশাসনিক দলের দলনেতা বা মৌসুমি হজ অফিসারদের নির্দেশনামতে দায়িত্ব পালন করবেন। এ দলের সদস্যদের শৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এবং ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ প্রযোজ্য হবে এবং শৃঙ্খলা ভঙ্গসহ অসদাচরণের কারণে এসব আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বা গ্রহণ করার জন্য সুপারিশ করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।