• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি সাশ্রয়ী হতে হবে, অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা

বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ মে ২০২২  

বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি এ যাবত বাংলাদেশ সরকারকে ২৭ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে। এছাড়া সব সময় বাংলাদেশের পাশে থেকে উন্নয়নে সহযোগিতা করে যাচ্ছে ব্যাংকটি। সামনে আরও শক্তিশালী সমর্থন থাকবে বলে জানিয়েছে বাংলাদেশে সফররত এডিবির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন।

বাংলাদেশে ছয়দিনের ঝটিকা সফর করেন চেন। এসময় প্রধানমন্ত্রী, মন্ত্রী, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, বেসরকারি বিনিয়োগ প্রতিনিধি ও প্রকল্প ভিজিট করেন তিনি।

শুক্রবার (১৩ মে) সংস্থাটির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবি ভাইস-প্রেসিডেন্ট ৯ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন এবং মহামারি থেকে দ্রুত পুনরুদ্ধারের পাশাপাশি বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক, স্থিতিস্থাপক এবং সবুজ উন্নয়নে সহায়তার জন্য এডিবির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে শিজিন চেন বলেন, এডিবি স্বল্পোন্নত দেশের গ্রাজুয়েশন, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রাধিকার দেবে। যাতে ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশে পরিণত হওয়া যায়।

এছাড়া সোমবার (৯ মে) রাজধানীর হোটেল ওয়েস্টিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে মতবিনিময় করেন এবিডির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন।

চেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের সঙ্গেও দেখা করেন। এসময় তিনি জানান, রেলপথের গতি বাড়াতে এবং বাংলাদেশ রেলওয়েকে ঢেলে সাজাতে বিনিয়োগে আগ্রহী এডিবি।

বৃহস্পতিবার (১২ মে) নিজ কার্যালয়ে এডিবির ভাইস প্রেসিডেন্টের সঙ্গে মতবিনিময় সভা করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এসময় পরিকল্পনামন্ত্রীকে এবিডির ভাইস প্রেসিডেন্ট জানান, এবছর বাজেট সহায়তা হিসেবে এডিবি ৫০ কোটি ডলার দেবে। আগামী বছরও একই পরিমাণে বাজেট সহায়তা করবে।

রোববার (৮ মে) রাতে বাংলাদেশে আসেন এডিবির ভাইস প্রেসিডেন্ট শিজিন চেন। টানা ছয়দিনের সফর শেষে ১৩ মে ঢাকা ত্যাগ করেন।