• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ মে ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় নারী খেলোয়াড়রাও বেশ ভালো করছে, তাদের আরও সুযোগ দিতে হবে। বুধবার (১১ মে) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, ২০১০ সালে এশিয়ান গেমসে বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো স্বর্ণপদক জয়ী হয়। ২০২০ সালের ফেব্রুয়ারিতে আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার অবিশ্বাস্য গৌরব অর্জন করে। ২০২১ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে এবং মে মাসে শ্রীলঙ্কাকে ২-১ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ সুপারলিগের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান অর্জন করে বাংলাদেশ। ২০২১ সালের জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে প্রথমবারের মতো টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জেতার অবিস্মরণীয় গৌরব অর্জন করেছে বাংলাদেশ।

তিনি বলেন, গত বছর দেশের মাটিতে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি সিরিজে আমাদের ক্রিকেট দল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে ঐতিহাসিক সিরিজ জয় লাভ করে। একই বছরের সেপ্টেম্বরে আমাদের সোনার ছেলেরা দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজে প্রথমবারের মতো জয়লাভ করে অনন্য ইতিহাস সৃষ্টি করে। ২০২২ সালের জানুয়ারিতে বাংলাদেশ স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়েরও অনন্য ইতিহাস সৃষ্টি করে। এ বছর মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়লাভ করে অবিস্মরণীয় গৌরব অর্জন করে।

‘কাজেই এ ক্ষেত্রে আমরা যথেষ্ট এগিয়েছি। আমাদের মেয়েরা কিন্তু পিছিয়ে নেই। মেয়েদের খেলাধুলা যখন প্রথম ৯৬ সালে শুরু করি তখন কিছু কিছু প্রতিবন্ধকতা এসেছিল। আমরা সেগুলো এখন কাটিয়ে উঠেছি। ২০১৮ সালের অক্টোবরে সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে নারী ফুটবল দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। ২০২১ সালে বাংলাদেশ নারী ক্রিকেট দল টেস্ট স্ট্যাটাস পেয়েছে। এছাড়াও বাংলাদেশ নারী ক্রিকেট দল প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়ে পাকিস্তানকে পরাজিত করেছে। ২০২১ সালের ডিসেম্বরে সাফ অনূর্ধ্ব-১৯ ফুটবল প্রতিযোগিতায় বাংলাদেশ নারী ফুটবল দল চ্যাম্পিয়ন হয়ে ক্রীড়াঙ্গনে দেশ ও জাতিকে গৌরবান্বিত করেছে। আমার মনে হয় আমাদের স্পোর্টস মিনিস্টারকে বলতে পারি, ক্রিকেট, ফুটবলে সবক্ষেত্রেই আমাদের নারীরা অনেক পারদর্শিতা দেখাতে পারছে। তাদেরকে একটু বেশি করে সুযোগ দিতে হবে এবং আরও উৎসাহিত করতে হবে। কারণ কামালের স্ত্রী সুলতানা কামাল সে কিন্তু পাকিস্তান এবং বাংলাদেশের চ্যাম্পিয়ন অ্যাথলেট ছিল,’ বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী খেলোয়াড়দের পাশাপাশি সংগঠকদের উৎসাহিত করতে এবং খেলাধুলার সার্বিক অগ্রগতির জন্য প্রতি বছর পুরস্কার প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর পক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল প্রাপকদের হাতে পুরস্কার তুলে দেন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এসময় মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব উপস্থিত ছিলেন এবং স্বাগত বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন।

অনুষ্ঠানে খেলাধুলার উন্নয়নের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

ক্রীড়াক্ষেত্রে গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৩ হতে ২০২০ সাল পর্যন্ত ৮৫ জন কৃতী ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠককে জাতীয় ক্রীড়া পুরস্কার দেওয়ার জন্য মনোনীত করা হয়। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেকে পাচ্ছেন- একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, এক লাখ টাকার চেক এবং সম্মাননাপত্র।