• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনা: ১২ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির শেখ হাসিনার নেতৃত্বে বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে আ’লীগের সংলাপ নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী

সাগরে ইঞ্জিন বিকল: ৬ দিন পর ১৩ জেলে উদ্ধার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২১  

দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে টানা ৬ দিন সাগরে ভাসমান ১৩ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ডের একটি দল। রোববার (০৬ ডিসেম্বর) রাত ২টার দিকে ইঞ্জিন বিকল হওয়া ট্রলারসহ তাদের উদ্ধার করে ভাসানচরে নিয়ে আসে কোস্টগার্ড। উদ্ধার হওয়া সবার বাড়ি বরগুনার পাথরঘাটা এলাকায়।

জানা যায়, গত ২৮ নভেম্বর বরগুনা থেকে মাছ শিকারে বঙ্গোপসাগরে যায় এমভি হাওলাদার নামের একটি মাছ ধরার ট্রলার। মাছ শিকারকালে গত ৩০ নভেম্বর দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় একটি  ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়লে সাগরে আটকা পড়ে ১৩ জন মাঝিমাল্লা ও জেলে। মোবাইলে তথ্য পেয়ে ঘটনাস্থলে পৌঁছে তাদের উদ্ধার করে নোয়াখালীর হাতিয়ার ভাসানচর কোস্টগার্ডের একটি দল।

কোস্টগার্ড জানায়, গত ৬ দিন ধরে বঙ্গোপসাগরে জোয়ারে ভাসতে থাকা ফিশিং ট্রলারের লোকজন মোবাইলের নেটওয়ার্ক পেয়ে কোস্টগার্ডকে অবগত করে। খবর পেয়ে কোস্টগার্ড পূর্ব জোন বিসিজি কন্টিনজেন্ট হাতিয়ার ভাসানচরের একটি দল রোববার (০৫ ডিসেম্বর) বিকেলে তাদের উদ্ধারে নামে। গভীর রাতে হাতিয়ার পূর্ব পাশে গাঘুরিয়ার চরের দক্ষিণ অংশের বঙ্গোপসাগর থেকে ট্রলারসহ জেলেদের সন্ধান পেয়ে তাদের উদ্ধার করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দীর্ঘ সময় পর তাদের অবস্থান নিশ্চিত করা হয়।

উদ্ধার হওয়া ট্রলারের মাঝি এমাজল হক জানান, গত ২৮ নভেম্বর পাথরঘাটা থেকে মাছ শিকারের জন্য সাগরে যান তিনিসহ ১৩ জন। গত ৩০ নভেম্বর তাদের ট্রলারের ইঞ্জিনটি বিকল হয়ে যায়। এরপর থেকে জোয়ারে সাগরের ভাসতে থাকেন তারা। কারো সঙ্গে যোগাযোগ করার জন্য মোবাইলে নেটওয়ার্ক পাচ্ছিলেন না। রোববার বিকেলে মোবাইলে নেটওয়ার্ক পেয়ে পাথরঘাটা ট্রলারের মালিক সোহাগ হাওলাদারের সঙ্গে যোগাযোগ করলে তিনি কোস্টগার্ডকে বিষয়টি অবগত করেন। ভাসানচরে অবস্থান করে ট্রলারের ইঞ্জিন মেরামত করে দ্রুত বাড়ি ফিরে যাবেন বলেও জানান তিনি।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, উদ্ধার হওয়া জেলেদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তাদের ভাসানচর কোস্টগার্ডের তত্ত্বাবধানে রাখা হয়েছে বলেও জানান তিনি।