• বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৫ ১৪২৮

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির শেখ হাসিনার নেতৃত্বে বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে আ’লীগের সংলাপ নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী আর যেন কখনও মঙ্গা দেখা না দেয়: প্রধানমন্ত্রী রংপুর এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল: প্রধানমন্ত্রী রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্স ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বছরের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি স্বাস্থ্য বিষয়ক গবেষণা কম হচ্ছে: প্রধানমন্ত্রী ‘গবেষণা লব্ধ জ্ঞানকে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজে লাগাতে হবে’ টিউলিপ নাম হওয়ায় নেদারল্যান্ডস থেকে কম্পিউটার নেয়নি খালেদা জিয়া ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে, সর্তক থাকুন: প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় প্রথমবার কাউন্সিলর হলেন ২ বাংলাদেশি নারী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২১  

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সিটি কাউন্সিল নির্বাচনে দুই বাংলাদেশি নির্বাচিত হয়েছেন। দেশটির কাউন্সিল নির্বাচনে এই প্রথম বাংলাদেশি নারী নির্বাচিত হয়েছেন। তারা দুজনেই প্রথম মুসলিম নারী।

অস্ট্রেলিয়ার বাংলাদেশি পাড়া ল্যাকেম্বার বাঙ্কসটাউন সিটি কাউন্সিল থেকে ক্ষমতাসীন দল লিবারেল পার্টি থেকে নির্বাচিত হয়েছেন সাবেক কাউন্সিলর শাহে জামান টিটুর সহধর্মীনী সাজেদা আক্তার সানজিদা।

অন্যদিকে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে নির্বাচিত হয়েছেন জনপ্রিয় সমাজকর্মী, গবেষক, শিক্ষক প্রেসিডেন্ট ক্যালচারাল ড্রাইভার্সিটি ড. সাবরিন ফারুকী।

বর্তমান বিরোধী দল লেবার পার্টি থেকে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে প্রথম বাংলাদেশি কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন।

সিটি কাউন্সিল নির্বাচনে ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিল থেকে ফের নির্বাচিত হয়েছেন বাংলাদেশি মাসুদ চৌধুরী এবং ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে আবারো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সুমন সাহা।

মহামারিতে বিধিনিষেধের কারণে ২ বার তারিখ পরিবর্তনের পর গত ৪ ডিসেম্বর দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের ১২৪টি সিটি কাউন্সিল এলাকার নির্বাচন অনুষ্ঠিত হয়।

এবারের নির্বাচনে রাজ্যের ৫ মিলিয়নেরও বেশি ভোটার ভোট দেন। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী ভোট দেওয়া প্রত্যেক নাগরিকের জন্য বাধ্যতামূলক। অনুপস্থিত ভোটারের জন্য রয়েছে ৫৫ ডলার জরিমানা।

নির্বাচন পরিচালনায় সরকারের কোভিড-১৯ নিরাপদ পরিকল্পনার অংশ হিসাবে বাসিন্দাদের জন্য প্রাক-নির্বাচন ভোটিং ব্যবস্থা করা হয়েছিল। এই ব্যবস্থায় ভোটাররা নির্বাচনের আগেই গত ২২ নভেম্বর থেকে তাদের সুবিধা মতো যে কোনো দিন ভোট দিতে পেরেছেন।

এবারের রাজ্য কাউন্সিল নির্বাচনে প্রায় ৩০ জন বাংলাদেশি প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে পুনরায় নির্বাচিত হয়েছেন ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিল থেকে মাসুদ চৌধুরী এবং কাম্বারল্যান্ড থেকে সুমন সাহা।