• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

শিগগির মণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ: স্বরাষ্ট্রমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১  

দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চক্রান্তকারী ও ইন্ধনদাতাদের নাম জানিয়েছেন গ্রেফতারকৃতরা। শিগগিরই চক্রান্তকারী ও ইন্ধনদাতাদের নাম প্রকাশ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রংপুর ও নোয়াখালীর ঘটনায় ইন্ধনদাতাদের নাম বলেছে গ্রেফতারকৃতরা। ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দিতে তারা এসব নাম জানিয়েছেন। তবে আমরা শতভাগ নিশ্চিত হয়ে আপনাদের সামনে নাম প্রকাশ করবো। সেখানে বিএনপি-জামায়াত আছে কিনা সেটা এখই বলতে চাচ্ছি না। আমরা নিশ্চিত হয়েই আপনাদের জানাতে চাই।  

তিনি বলেন, এ সহিংসতা সুপরিকল্পিতভাবে দেশকে অস্থিতিশীল করতেই সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করেছে একটি মহল। ঘটনায় গ্রেফতারকৃতদের ১৬৪ ধারায় জবানবন্দি নেওয়া হয়েছে। অনেকের নাম জানা গেছে। খুব শিগগিরই কারা এসব ঘটিয়েছে তা উদঘাটন করা সম্ভব হবে।  

রংপুর ও কুমিল্লার ঘটনায় আটকদের বেশিরভাগই বিএনপি ও জামায়াতের সঙ্গে জড়িত এ বিষয়ে আপনার মন্তব্য কী জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেখুন আমি এখনও খোলাসা করে বলেনি বিএনপি না জামায়াত। আমি বলেছি আমরা নাম পাচ্ছি। আমরা আরও নিশ্চিত হয়ে বলতে চাই। এমন কিছু বলতে চাই না যা সঠিক নয়। একদম সঠিক হয়ে আমরা জানাবো। তবে আপনি যেটা অনুমান করছেন আমরা কিন্তু অফিসিয়ালি বলছি না। আমরা আরও নিশ্চিত হয়ে বলবো। আপনি যেগুলো শুনেছেন আমরাও সে রকম শুনেছি। নিশ্চিত হয়েই জানাতে চাই।

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘটনায় স্থানীয় পর্যায়ের আওয়ামী লীগ নেতাকর্মীদেরও নাম আসছে এ বিষয়টি আপনি কীভাবে দেখছেন এমন প্রশ্নেন জবাবে তিনি বলেন, আমরা কোনো অপরাধীকে ছাড় দেই না। সে জনপ্রতিনিধি হোক বা অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি হোক আমরা কাউকে ছাড় দেই না। আমরা যেখানেই এ রকম কারো সম্পৃক্ততা পেয়েছি তাকে আইনের আওতায় আনা হয়েছে। এখানে যাদের নাম এসেছে তারা যদি জড়িত থাকে তাহলে ছাড় পাবে এমন কোনো কথা এখানে আসাই উচিত না। যারা এ অপকর্ম করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা আমরা অবশ্যই নেব।  

গোয়েন্দা সংস্থার ভূমিকাটা কীভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গোয়েন্দা সংস্থার ব্যর্থতা বা সফলতার প্রশ্ন আসে না। প্রশ্ন আসে যারা এ ষড়যন্ত্র করেছেন, এ ধরনের অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার জন্য পরিকল্পনা করেছিল এ বিষয়গুলো আমাদের সামনে চলে আসছে। হাজার বছর ধরে আমরা ধারাবাহিকভাবে একসঙ্গে চলে আসছি সেটা বিনষ্ট করার জন্যই এ প্রক্রিয়াটা আমি তো শুরুতেই বলেছি। আমাদের পুলিশ-গোয়েন্দা সংস্থা যথাযথভাবে কাজ করেছে বলেই তাৎক্ষণিকভাবে আমরা অনেক কিছু করতে সক্ষম হয়েছি। তারা কাজ করছে বলেই এর পেছনে কারা আছে তা উদঘাটন করতে পারছি।

সরকারের অন্যান্য মন্ত্রীরা বলছেন এ ঘটনার পেছনে বিএনপি-জামায়াত জড়িত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এ বিষয়টি স্পষ্ট হওয়া দরকার এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা বলেছেন তাদের কাছে হয়তো তথ্য আছে। তার ভিত্তিতেই ওনারা বলেছেন। আমিতো বলেছি আমরা বলবো। যে নামগুলো এসেছে আমরা এ রকমই শুনছি। আমরা শতভাগ নিশ্চিত হয়েছে জানাবো।  

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক।

এ সময় সংগঠনের যুগ্ম সম্পাদক মেহদী আজাদ মাসুম, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, অর্থ সম্পাদক মো. শফিইল্লাহ সুমন, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক তাওহীদুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য ইসমাইল হোসাইন রাসেল, শাহজাহান মোল্লা, হাসিফ মাহমুদ শাহ, শাহাদাত হোসেন রাকিব উপস্থিত ছিলেন।