• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

এবার দেশেই তৈরি হবে রেলের যন্ত্রাংশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২১  

আর বিদেশনির্ভর নয়, এবার দেশেই যন্ত্রাংশ তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। রেলকে স্বনির্ভর ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতেই এমন উদ্যোগ বলে জানান রেলমন্ত্রী। ট্রেনের ইঞ্জিন আর বগি মেরামতে প্রতি বছর খরচ হয় শতকোটি টাকারও বেশি। এসব যন্ত্রাংশের ৯৫ শতাংশই আমদানি করতে হয় বিদেশ থেকে।

রেল কর্মকর্তারা বলছেন, বিদেশনির্ভরতার কারণে ব্যাহত হচ্ছে রেল রক্ষণাবেক্ষণ, বাড়ছে ব্যয়। তাই যন্ত্রাংশের চাহিদা মেটাতে দেশীয় উদ্যোক্তা তৈরিতেও সহায়তা দেবে বাংলাদেশ রেলওয়ে।

ট্রেনের একটি ইঞ্জিনেই আছে ২৫ হাজার রকমের যন্ত্রাংশ। আর বিভিন্ন বিভাগে দরকার হয় আরও পাঁচ হাজার রকম যন্ত্রাংশ। এসব যন্ত্রাংশের মাত্র ৫ শতাংশ উৎপাদন হয় দেশে। আর বাকি ৯৫ শতাংশ কিনতে হয় বিদেশ থেকে। বাংলাদেশ রেলওয়ের ৮০ শতাংশ ইঞ্জিনই মেয়াদোত্তীর্ণ, পুরনো হয়ে গেছে কোচ আর ওয়াগনও।
 
এসব সম্পদ রক্ষণাবেক্ষণে প্রতি বছর বিদেশ থেকে যন্ত্রাংশ কিনতে হয় শতকোটি টাকারও বেশি। রেল কর্মকর্তারা বলছেন চড়া মূল্য, চাহিদার জোগান না থাকা ও বিভিন্ন জটিলতায় এসব মালামাল সময়মতো পাওয়াও যায় না। ফলে দিন দিন ব্যাহত হচ্ছে রেল-ব্যবস্থাপনা, বাড়ছে রাষ্ট্রীয় খরচ।
 
রেলের অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুর উল আলম বলেন, রেলের কোনো যন্ত্রাংশ কিনতে হলে প্রায় ২৭ মাস আগে থেকে প্রক্রিয়া শুরু করতে হয়। নানা জটিলতায় এটা পেতে আরও দেরি হয়ে যায়। রক্ষণাবেক্ষণেও সমস্যা হয়ে যায়।
 
এমন বাস্তবতায় দেশীয় প্রযুক্তিতে বাংলাদেশেই রেল যন্ত্রাংশ তৈরির উদ্যোগ নিয়েছে রেলওয়ে। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলছেন, চট্টগ্রামের পাহাড়তলী ও পার্বতীপুরের ওয়ার্কশপে হবে কারখানা।
 
তিনি বলেন, আমরা এখন দেশেই যন্ত্রাংশ বানানোকে গুরুত্ব দিচ্ছি। নতুন নতুন কারখানা দেশে বানান হচ্ছে। বিদেশ থেকে আর আনতে চাচ্ছি না। রেলকে আমরা স্বাবলম্বী করতে চাচ্ছি। অন্য দেশের ওপর নির্ভরশীলতা কমাতে হবে আমাদের।
 
শুধু রেলই যন্ত্রাংশ উৎপাদন করবে না, আগ্রহী সকল দেশীয় প্রতিষ্ঠানকেও সহায়তা করা হবে। চট্টগ্রামের পাহাড়তলী ও পার্বতীপুর কারখানায় এক সময় রেলের যন্ত্রপাতি তৈরি হলেও বর্তমানে নানা সমস্যায় কারখানাগুলো চলছে ধুঁকে ধুঁকে।