• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বেসরকারি খাতে উদ্যোক্তা তৈরিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ বাংলাদেশ হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতু, এখানে বিনিয়োগ করুন আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর ‘এমন বাংলাদেশ গড়তে চাই, যেখানে শিশুরা বড় হবে সুন্দর পরিবেশে’

কানাডায় উদ্বোধন হলো আরও একটি শহীদ মিনার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১  

কানাডার ইউনিপেগে দ্বিতীয় শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে। স্থানীয় কির্কব্রিজ পার্কের মনোরম পরিবেশে ম্যানিটোবা বাংলাদেশ ভবনের উদ্যোগে গত তিন বছরের প্রচেষ্টায় বাংলাদেশিদের এক ঐতিহাসিক অর্জন বাস্তবায়ন হলো। বাংলাদেশী ভাস্কর হামিদুর রহমান এবং নভেরা আহমেদের নকশার প্রতিলিপি অনুসরণ করে নির্মাণ হয় এই শহীদ মিনার।

এই শহীদ মিনার চত্বরটির নির্মাণ ব্যয় হয়েছে বাংলাদেশি মুদ্রা ১ কোটি টাকা। যার সিংহভাগ ব্যয় বহন করছে ম্যানিটোবার প্রাদেশিক সরকার এবং উইনিপেগের নগর কর্তৃপক্ষ।

ইউনিপেগ থেকে কচি রেজা জানান, ফিতা কেটে আনুষ্ঠানিক ভাবে শহীদ মিনার উদ্বোধন শুরু করেন স্থানীয় সাংসদ টরী ডুগোইড, শার্লি কলেজিয়েটের অধ্যক্ষ শেরিল ম্যাককোরিস্টার, ওয়েভারলি ওয়েস্ট ওয়ার্ডের কাউন্সিলর জেনিস লুকস এবং ম্যানিটোবা বাংলাদেশ ভবনের সভাপতি ইঞ্জিনিয়ার খাজা লতিফ। আর বক্তৃতা দেন গণ্যমান্য ব্যক্তিবর্গ। বক্তারা বিশ্বে মাতৃভাষার সংকট, মাতৃভাষার গুরুত্ব, বায়ান্নের ভাষা আন্দোলন এবং পরবর্তীতে এই কানাডার ভ্যাঙ্কুভারের রফিক-সালামের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা তুলে ধরেন। সেই সাথে দু’দিন আগে থ্যাংকস গিভিং ডে’র কথা স্মরণ করে কানাডাকে ধন্যবাদ জানায় বাংলাদেশি কমিউনিটি।

কানাডায় প্রথম শহীদ মিনার স্থাপিত হয় ২০২০ সালে টরন্টোস্থ বাংলা পাড়া বলে খ্যাত ড্যান্টোনিয়া পার্কে।