• শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
`লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী উৎপাদন খরচ অনেক, বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন: প্রধানমন্ত্রী আমাদের লক্ষ্য প্রতিটি ঘরে আলো জ্বলবে: প্রধানমন্ত্রী স্কুল ড্রেস নিয়ে শিক্ষার্থীদের চাপ না দিতে শিক্ষামন্ত্রীর নির্দেশ ‘মন্ত্রী-এমপির সন্তান পরিচয়ে নয়, সাংগঠনিক মূল্যায়নে মনোনয়ন’ কিছু লোক হাতুড়ি-শাবল দিয়ে আশ্রয়ণের ঘর ভেঙেছে

পাট দিয়ে তৈরি হচ্ছে পাঞ্জাবি জিন্স স্যুটের কাপড়ও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১  

পাটের সুতা ও কাপড় নিয়ে চলছে বিস্তর গবেষণা। এরই মধ্যে ৫০ ধরনেরও বেশি পাটের কাপড় তৈরি হয়েছে। গবেষণা চলছে নতুন সুতা উদ্ভাবনের। পাট থেকে শাড়ি ছাড়াও তৈরি হচ্ছে পাঞ্জাবির কাপড়, জিন্স, এমনকি স্যুটের কাপড়ও। উদ্ভাবিত পাটবস্ত্র কিছুটা গরম, তাই শীতপ্রধান দেশে এর চাহিদা বেশি। 

পাট গবেষণায় অনেকটাই এগিয়েছে বাংলাদেশ। পাট থেকে এখন তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের সুতা। আর এই পাট সুতায় তৈরি হচ্ছে পর্দার কাপড়, শাড়ি, জিন্স, পাঞ্জাবি এমনকি স্যুটের কাপড়। 

পাট কেটে সুতো বানানোর প্রক্রিয়া বেশ জটিল। উদ্ভাবকরা বলছেন, এক এক ধরনের সুতা তৈরিতে এক থেকে দেড় বছরের বেশি সময় প্রয়োজন হয়। 

পাট গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা প্রকৌশলী জান্নাতুল বাকি মোল্লা বলেন, ৩০ শতাংশ ডিসকচ, ৭০ থেকে ৮০ শতাংশ জুট এবং কটন- এই তিনটা মিক্সড করে আমি পাটের সুতা তৈরি করবো।

নতুন গবেষণার পাশাপাশি চলছে এখন পর্যন্ত উদ্ভাবিত সুতা তৈরির কাজও। আর এজন্য পাট কেটে মেশিনে প্রসেস করা হচ্ছে। এই পাটই অনেকটা তুলার মত চেহারা পাচ্ছে।

পাটের এই সূক্ষ আঁশ বিভিন্ন কেমিকেলে ধুয়ে সাদা করা হচ্ছে। এরপর বিভিন্ন অনুপাতে তা মেশানো হচ্ছে অন্যান্য তন্তুর সাথে। ভেড়ার লোম, কলা গাছের আঁশ, আনারস পাতার আঁশসহ নানা তন্তুতে মিশিয়ে তৈরি হচ্ছে নতুন সুতা।

নতুন তৈরি সুতায় পরীক্ষামূলকভাবে কাপড় তৈরির পর দেখা হয় স্থায়ীত্ব, পুরুত্ব ও ব্যবহার উপোযোগীতা। 

গবেষকরা বলছেন, এখন পর্যন্ত উদ্ভাবিত পাটজাত কাপড় শীতপ্রধান দেশের জন্য বেশি উপোযোগী। 

পাট গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ তারেক হাসান বলেন, প্রাকৃতিক তন্তু ও সিনথেটিক তন্তু মিশিয়ে নতুন ধরনের সুতা তৈরি করি। সেই সুতা দিয়ে ফেব্রিক্স তৈরি করা হয়। তুলার ব্যবহার কমানোর জন্য আমরা এই পাটকে তুলার সমপরিমাণ করে নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছি।

পাট গবেষণা কেন্দ্রের টেক্সটাইল বিভাগের পরিচালক জানান, এরই মধ্যে ২০ ধরনের সুতায় ৫০ ধরনের কাপড় তৈরি হয়েছে। চলছে আরও গবেষণা। 

জুট টেক্সটাইল বিভাগের প্রকৌশলী মোহাম্মদ মিনহাজ উদ্দিন জোবায়ের বলেন, এই সুতা থেকে কিভাবে কাপড় তৈরি করা যায়, যে কাপড়গুলো মুজিব কোর্ট ও সুটিং এইসব ক্ষেত্রে আমরা কাজে লাগাতে পারবো।

বিদেশে পাটের কাপড়ের চাহিদা রয়েছে বলেও জানান জুট টেক্সটাইলের এই প্রকৌশলী।