• বুধবার ১৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ০৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ শুরু

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮  

প্রতিবছরের মতো এবারও দেশব্যাপী পালন করা হচ্ছে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’। আজ সোমবার পালন করা হবে জাতীয় ভ্যাট দিবস। একই সঙ্গে আজ থেকে শুরু হচ্ছে ভ্যাট সপ্তাহ। চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। এ উপলক্ষে নানা কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ও অন্যান্য সদস্যরা। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেনের ব্যাংক অ্যাকাউন্টের তথ্যের বিষয়ে কাজ চলছে। তবে এ নিয়ে নির্বাচনে যাতে কোনো ধরনের প্রভাব না পড়ে সেজন্য এনবিআর তাড়াহুড়াও করছে না বলে জানান তিনি। এই মুহূর্তে এ নিয়ে তাড়াহুড়া করলে ভাববে উনিবিরোধী দলের হয়ে নির্বাচন করছেন, সেজন্য আমরা এটি করছি। এটা যাতে ওই লাইনে না যায়।

সম্মেলনে জানানো হয়, এ উপলক্ষে আজ সোমবার সকাল সাড়ে ৮টায় এনবিআর সম্মুখে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ওই দিনই বিকেল ৫টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভায় সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এ সময় আরো জানানো হয়, বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। উন্নয়নের মূল চাবিকাঠি হচ্ছে সমৃদ্ধ রাজস্ব ভান্ডার। ২০১৭-১৮ অর্থবছরে ২ লাখ ৬ হাজার ৪০৭ কোটি টাকা রাজস্ব আহরিত হয়। ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) দিয়ে ২০১৬-১৭ অর্থবছরে জাতীয় পর্যায়ে সেরা হয়েছে ৯টি প্রতিষ্ঠান। ‘সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারী প্রতিষ্ঠান পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৫ (সংশোধিত)’ অনুযায়ী ২৮ নভেম্বর জাতীয় পর্যায়ে সেরা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তালিকা অনুসারে উৎপাদন খাতে সারাদেশের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাস ফিল্ড, হবিগঞ্জ গ্যাস ফিল্ড, কুমিল্লার মুরাদনগরে শ্রীকাইল গ্যাস ফিল্ড (বাপেক্স) সবচেয়ে বেশি ভ্যাট দিয়েছে।

ঢাকার ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড (মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার), ঢাকার উত্তরার টিইউভি এসইউডি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড ও ঢাকার বীর উত্তর সিআর দত্ত রোডের সময় মিডিয়া লিমিটেড (সময় টেলিভিশন) সেবা ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে।

ব্যবসা ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট দেয়ায় সম্মাননা পাচ্ছে গাজীপুর গজারিয়ার এসসি জনসন প্রাইভেট লিমিটেড, ঢাকার বনানীর ওয়ার্টসিলা বাংলাদেশ লিমিটেডের ও চট্টগ্রামের দক্ষিণ খুলশীর কে সি জে অ্যান্ড এসোসিয়েটস লিমিটেড।