• বুধবার ১৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ০৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

জিআই স্বীকৃতি দিতে ৫শ পণ্যের তালিকা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪  

টাঙ্গাইলের শাড়ি ও সুন্দরবনের মধুকে ভারত জিআই (ভৌগোলিক নির্দেশক) হিসাবে স্বীকৃতি দেওয়ার পর বাংলাদেশে এ নিয়ে তোড়জোড় বেড়েছে। ইতোমধ্যে ৩১টি পণ্যকে জিআই স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ। আরও প্রায় ৫শ পণ্য নতুন করে জিআই স্বীকৃতির জন্য তালিকা করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্যাটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর (ডিপিডিটি) এই স্বীকৃতি দিয়ে থাকে। সংস্থাটি বিষয়টি নিশ্চিত করেছে।

কোনো একটি দেশের মাটি, পানি, আবহাওয়া এবং ওই জনগোষ্ঠীর সংস্কৃতি পণ্য উৎপাদনে অবদান রাখলে সেটিকে ওই দেশের জিআই স্বীকৃতি দেওয়া হয়। অর্থাৎ এই মানের পণ্য, ওই এলাকা ছাড়া অন্য কোথাও উৎপাদন সম্ভব নয়। এতে পণ্যটির স্বকীয়তা প্রতিষ্ঠিত হয়। ওই দেশের পণ্য হিসাবে যা বিশ্ববাজারে পরিচিতি পায় এবং রপ্তানিতে ভালো দাম পাওয়া যায়। এছাড়াও জিআই পণ্য কোনো দেশ আমদানি করতে চাইলে উৎপাদনকারী দেশকে একটি নির্ধারিত হারে রয়েলটি পরিশোধ করতে হবে। জিআই পণ্য নিয়ে এতদিন বাংলাদেশের কোনো তৎপরতা ছিল না। ভারতের শিল্প মন্ত্রণালয় সম্প্রতি ‘বাংলার টাঙ্গাইল শাড়ি’কে সে দেশের জিআই পণ্য হিসাবে স্বীকৃতি দেয়। একইভাবে স্বীকৃতি দেওয়া হয় সুন্দরবনের মধুকে।