• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

আজ বরিশালের ১৮ টি উপজেলাকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

বরিশাল প্রতিনিধিঃ বরিশালে মুজিববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্ভোধন উপলক্ষে বরিশাল বিভাগীয় প্রশাসনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মুজিববর্ষে "বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না" এই প্রত্যয়কে সামনে রেখে ২২ মার্চ,বুধবার প্রধানমন্ত্রী ৩য় পর্যায়ের অবশিষ্ট এবং ৪র্থ পর্যায়ে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

এ উপলক্ষ্য ২১মার্চ, বুধবার বিকেলে বিভগীয় প্রশাসন বরিশাল এর আয়োজনে সার্কিট হাউজের সম্মেলন কক্ষে মুজিববর্ষ উপলক্ষে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আশ্রয়ন প্রকল্প ২ এর আওতায় আগামী ২২ মার্চ ২০২৩ তারিখ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন এ উপলক্ষে বরিশাল বিভগীয় প্রশাসনের কার্যক্রম নিয়ে  সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ আমিনুল আহসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বরিশাল খন্দকার আনোয়ার হোসেন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বরিশাল মোঃ সোহেল মারুফ, সিনিয়র সহকারী কমিশনার জিসান বিন মাজেদ , সিনিয়র সহকারী কমিশনার (নেজারত শাখা) মো: নজরুল ইসলাম সহ বিভাগীয় প্রশাসনের কর্মকর্তা সুধী জন, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উ‌দ্বোধন উপ‌ল‌ক্ষে ব‌রিশা‌লের তথ‌্য অব‌হিত কর‌ণের নি‌মি‌ত্তে  সংবাদ সম্মেলনে এই তথ‌্য জানান ব‌রিশালের বিভাগীয় কমিশনার ।

তি‌নি জানান, ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ৪র্থ পর্যা‌য়ে ভূ‌মিহীণ ও গৃহহীণ প‌রিবার‌কে জ‌মি ও গৃহপ্রদান কার্যক্রমের উ‌দ্বোধণ ক‌রেন ।সেদিন ভূমিহীন-গৃহহীনদের জমিসহ গৃহ প্রদান উদ্ভোধন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বানারীপাড়া উপজেলার সাথে সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন।

বরিশাল বিভাগে ১ম পর্যায়ে ৬০৮৮ টি, ২য় পর্যায়ে ৭১৫৩ টি এবং ৩য় পর্যায়ে দুই ধাপে ৬৭৬০ টি সহ মোট ২০,০০১ টি গৃহ নির্মাণ পূর্বক গৃহহীন ও ভূমিহীনদের কাছে হস্তান্তর করা হয়েছে। আগামী ২২ মার্চ ৩য় পর্যায়ের অবশিষ্ট এবং ৪র্থ পর্যায়ে মোট ৪৭৭৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হবে। ৪র্থ পর্যায়ে প্রতিটি ঘরের নির্মাণের ব্যয় বাবদ বরাদ্দ প্রদান করা হয় ২,৮৪,৫০০ টাকা। এছাড়া প্রত্যেক উপকার ভোগীকে  ০২ শতাংশ জমি রেজিস্ট্রি করে দেয়া হচ্ছে, যার বাজার মূল্য বরিশাল বিভাগে স্থানভেদে ৫০ হাজার থেকে ০৫ লক্ষ টাকা। প্রধানমন্ত্রী বাংলাদেশের ০৩টি উপজেলায় সংযুক্ত থেকে উপকারভোগীর সাথে সরাসরি কথা বলবেন। বরিশাল বিভাগের বরিশাল জেলার বানারীপাড়া উপজেলাধীন বানারীপাড়া উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্পের ০২ জন পুরুষ ও ০২ জন মহিলা মোট ০৪ জন উপকারভোগীর সাথে মাননীয় প্রধানমন্ত্রী সরাসরি কথা বলবেন।

একই সাথে মাননীয় প্রধানমন্ত্রী বরিশাল বিভাগের ১৮ টি উপজেলাকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করবেন। ইত:পূর্বে বরিশাল বিভাগের ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলা এবং পটুয়াখালী জেলার দশমিনা উপজেলাকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। বরিশাল বিভাগকে শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার লক্ষ্যে সুবিধাভোগী এর তালিকা চূড়ান্ত করে গৃহ নির্মাণের কাজ চলমান রয়েছে।  আগামী ৩০ জুন ২০২৩ এর মধ্যে ভোলা জেলা ব্যতীত বরিশাল বিভাগের সকল জেলা শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে ভোলা জেলাও শতভাগ ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষনা করা সম্ভব হবে বলে জানান তিনি।

এ প্রকল্পের আওতায় জেলার উপকারভোগী পরিবারের সদস্যদের প্রয়োজনীয় আয়বর্ধক বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে, যাতে তারা সমাজের মূল ধারায় সম্পৃক্ত হয়ে নিজেদের জীবনমান উন্নয়নে সক্ষম হয়।

এ প্রক্রিয়ায় দেশে দারিদ্র্য দূরীকরণের পাশাপাশি বিনির্মিত হবে সুখী সমৃদ্ধ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা।