• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

বরিশালে ভূমিহীন-গৃহহীন পরিবারের মধ্যে বিভিন্ন পর্যায়ে গৃহহস্তান্তর কার্যক্রম নিয়ে সংবাদ সম্মেলন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩  

বরিশাল প্রতিনিধিঃ বরিশালে মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন দের মাঝে গৃহ হস্তান্তর কার্যক্রম নিয়ে জেলা প্রশাসনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী  উদযাপনের জন্য মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে।

এ বর্ষে ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত সোনার বাংলা বিনির্মাণে ‘‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবেনা’’-মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনার প্রেক্ষিতে  ভূমিহীন-গৃহহীন পুনর্বাসন কার্যক্রম চলমান রয়েছে। উক্ত নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বরিশাল জেলায় ৫৯৩৫টি ভূমিহীন-গৃহহীন পরিবার তালিকাভূক্ত করা হয়েছে।

৫৯৩৫টি ভূমিহীন-গৃহহীন পরিবারের মধ্যে বিভিন্ন পর্যায়ে ৩২৪০টি গৃহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্ভোধন করে উপকারভোগী পরিবারের নিকট হস্তান্তর করেন।

২০ মার্চ, সোমবার জেলা প্রশাসন বরিশাল এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আশ্রয়ন প্রকল্প ২ এর আওতায় আগামী ২২ মার্চ ২০২৩ তারিখ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন এ উপলক্ষে বরিশাল জেলা প্রশাসনের কার্যক্রম নিয়ে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল শাহ মোঃ রফিকুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বরিশাল মোঃ সোহেল মারুফ, উপজেলা নির্বাহী অফিসার বরিশাল সদর মনিরুজ্জামান, সহকারী কমিশনার ও আরডিডি বরিশাল এম রকিবুল হাসানসহ জেলা প্রশাসনের কর্মকর্তা সুধী জন, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উ‌দ্বোধন উপ‌ল‌ক্ষে ব‌রিশা‌লের তথ‌্য অব‌হিত কর‌ণের নি‌মি‌ত্তে প্রেস ব্রিফিং এই তথ‌্য জানান ব‌রিশালের জেলা প্রশাসক।

তি‌নি জানান, ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ৪র্থ পর্যা‌য়ে ভূ‌মিহীণ ও গৃহহীণ প‌রিবার‌কে জ‌মি ও গৃহপ্রদান কার্যক্রমের উ‌দ্বোধণ ক‌রেন। সেদিন ভূমিহীন-গৃহহীনদের জমিসহ গৃহ প্রদান উদ্ভোধন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বানারীপাড়া উপজেলার সাথে সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন।

৪র্থ পর্যা‌য়ে ব‌রিশাল জেলার ১০ টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১৫০১টি পরিবার জন্য নির্মিতব্য গৃহ হতে কবুলিয়তসহ গৃহ উপকারভোগী পরিবারের নিকট হস্তান্তর করা হবে। পাশাপাশি বরিশাল জেলার ৪ টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘেষণা করা হবে। উপজেলা সমূহ হলো বাকেরগঞ্জ, উজিরপুর, মুলাদী ও বাবুগঞ্জ।

তিনি আরও বলেন, বরিশাল জেলার উপজেলা সমূহের গৃহ হচ্ছে বরিশাল সদর ৪৪ টি, বাকেরগঞ্জ ২৭৭ টি, মেহেন্দিগঞ্জ ১৭৩ টি, উজিরপুর ১৮২ টি, বানারীপাড়া ১৪২ টি, গৌরনদী ৩৪১ টি, মুলাদী ৪৫ টি, বাবুগঞ্জ ১৩০ টি, হিজলা ১২৭ টি, আগৈলঝাড়া ৪০ টি মোট ১৫০১ টি গৃহ। অসমাপ্ত বাকি গৃহ ও কবুলিয়ত সম্পাদনের কাজ দ্রুত সমাপ্ত করা হবে। এক সাগর রক্তের বিনিময়ে বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করেছে।

স্বাধীনতার সুফল ঘরে ঘরে পৌঁছে দিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটি এক অনন্য মানবিক উদ্যোগ, এর মাধ্যমে ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল, অসহায়, জনগোষ্ঠির পুনর্বাসন হবে ও আয়বর্ধক কর্মকান্ড সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূর হবে।

এ প্রকল্পের আওতায় জেলার উপকারভোগী পরিবারের সদস্যদের প্রয়োজনীয় আয়বর্ধক বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে, যাতে তারা সমাজের মূল ধারায় সম্পৃক্ত হয়ে নিজেদের জীবনমান উন্নয়নে সক্ষম হয়। এ প্রক্রিয়ায় দেশে দারিদ্র্য দূরীকরণের পাশাপাশি বিনির্মিত হবে সুখী সমৃদ্ধ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা।