• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বরিশালে এসএসসি দাখিল ও সমমানের পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

বরিশাল প্রতিনিধি : বরিশালে এসএসসি দাখিল ও সমমানের পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক। সারাদেশে ১৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টা শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও সমমান পরীক্ষা ২০২২। এ পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে অংশ নিচ্ছে ৯৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী।

বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ আমিন উল আহসান, পুলিশ কমিশনার বরিশাল মেট্রোপলিটন পুলিশ মোঃ সাইফুল ইসলাম বিপিএম বার ও জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার বরিশালের ২ টি কেন্দ্র পরিদর্শন করেন।

শুরুতে  বরিশাল সরকারি জিলা স্কুলের পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার বরিশাল মোঃ জাহাঙ্গীর হোসেন, দায়িত্বরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক উপস্থিত ছিলেন। পরে সেখান থেকে বাগিয়া আল আমিন কামিল মাদ্রাসা কেন্দ্র পরিদর্শন করেন। বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এক হাজার ৪৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৪৯ হাজার ৬৩০ জন ছাত্রী ও ৪৬ হাজার ৩৪৬ জন ছাত্র রয়েছেন।

বরিশাল বোর্ডের অধীন ছয়টি জেলার ৮৭টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার মানবিক বিভাগে সর্বোচ্চ পরীক্ষার্থী রয়েছেন। পরীক্ষার্থীর সংখ্যা ৫৭ হাজার ৩৯১ জন। বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ৬১৪ এবং ব্যবসায় শিক্ষায় ১৩ হাজার ৯৭১ জন পরীক্ষার্থী। এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেউ বিলম্ব করলে তার কারণ গেটের রেজিস্টারে (খাতায়) উল্লেখ করে প্রবেশ করতে হবে। সে তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট কেন্দ্রের সচিব শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। পরীক্ষা কেন্দ্রের মধ্যে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব বাটন মোবাইল ফোন ব্যবহার করবেন। পরীক্ষা কেন্দ্রের দুইশ’ গজের মধ্যে বহিরাগত কেউ প্রবেশ করতে পারবে না। প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আয়োজন করার নির্দেশ রয়েছে।