• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বরিশালে ৬২টি পশুর হাটের অনুমতি দিয়েছে-বিসিসি ও জেলা প্রশাসন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুলাই ২০২২  

বরিশাল প্রতিনিধি: আর মাত্র ৩ দিন পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। এই ঈদকে কেন্দ্র করে ইতোমধ্যে বরিশালের বিভিন্ন পশুর হাটে আসতে শুরু করেছে মানুষ। তবে এখনো জমে ওঠেনি ক্রয়-বিক্রয়। অনেকেই এখনো পশু দেখছেন। করোনা মহামারির পূর্বে বিভিন্ন স্থানে ঈদের ৭-১০ দিন আগেই পশুর হাট জমে উঠত। তবে সেই চিত্র এখন আর নেই।

বরিশাল সিটি করপোরেশন ও জেলা প্রশাসন জানিয়েছে, মঙ্গলবার (৫ জুলাই) পর্যন্ত মোট ৬২টি পশুর হাটের অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে সিটি করপোরেশন স্থায়ী একটি এবং অস্থায়ী দুটি মিলিয়ে মোট ৩টি এবং জেলা প্রশাসন স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ৫৯টি হাটের অনুমতি দিয়েছে।

সিটি করপোরেশনের হাট-বাজার শাখার পরিদর্শক রেজাউর করিম বলেন, তিনটি হাটের মধ্যে বাঘিয়া এলাকার স্থায়ী একটি হাটের পাশাপাশি রূপাতলী ও কাশিপুর এলাকায় একটি করে অস্থায়ী হাট বসবে। এগুলোর নির্মাণ শেষ। পশু উঠতে শুরু করেছে হাটগুলোতে।স্থানীয় সরকার বরিশালের উপপরিচালক শহিদুল ইসলাম জানিয়েছেন, আজ পর্যন্ত আমরা ৫৯টি হাটের অনুমতি দিয়েছি। এ ছাড়া হাটে ক্রেতা হয়রানি বন্ধে ভিজিলেন্স টিম কাজ করবে। পাশাপাশি করোনা প্রতিরোধে সরকারি নির্দেশনা বাস্তবায়নে কঠোর অবস্থানে থাকবে প্রশাসন। বরিশাল জেলার ১০ উপজেলায় মোট ২২টি স্থায়ী পশুর হাট রয়েছে। এ ছাড়া বাকি ৪৯টি অস্থায়ী হাটের অনুমতি দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, পশুর হাট জমজমাট না হলেও গৃহস্থের বাড়ি থেকে পশু ক্রয়-বিক্রয় চলছে আরও সপ্তাহখানেক আগে থেকেই। মূলত মাঝারি আকৃতির এবং ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় এই অঞ্চলে গৃহস্থের গরুর প্রতি আগ্রহ বেশি।

রূপাতলী অস্থায়ী পশুর হাটের ইজারাদার সাফিন মাহমুদ তারিক বলেন, আজকে দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে হাটের উদ্বোধন করেছি। আমাদের হাট জমতে আরও দুই দিন সময় লাগবে। বিগত দিনেও ঈদের দুই দিন আগে আমাদের হাট জমতো। এবারও তার ব্যতিক্রম হবে না।

চরমোনাই ইউনিয়নের পশুর হাটের বিক্রেতা নাদিম হাওলাদার বলেন, বরিশালের মধ্যে সবচেয়ে বড় পশুর হাট এটি। এখানে প্রতিদিনই অনেক লোক আসছেন। কিন্তু সে তুলনায় পশু তেমন বিক্রি হচ্ছে না। মানুষ এখনো পশু দেখছেন। ঈদের দুই দিন আগে বিক্রি জমে উঠতে পারে।

এদিকে বরিশাল সিটি করপোরেশন থেকে জানিয়েছে, ৩০টি ওয়ার্ডে পশু জবাইয়ের জন্য ১৪২টি স্পট নির্ধারণ করে দেওয়া হয়েছে। আর কোরবানির দিনে চার ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করার ঘোষণা দিয়েছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার শেখ মো. সেলিম জানান, আসন্ন ঈদুল আজহায় ঘরে ফেরা মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে মেট্রোপলিটন এলাকার মহাসড়কে থ্রি হুইলার পার্কিংয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি যাত্রীপূর্ণ করে টার্মিনাল থেকে গাড়ি বের হবে। কাউন্টার ব্যতীত কোথাও টিকিট বিক্রি হবে না, অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না এবং অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না বলে বাস মালিকদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।