• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি স্লোগানে বরিশালে কমিউনিটি পুলিশিং সভা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মে ২০২২  

বরিশাল প্রতিনিধি: মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি" স্লোগান নিয়ে বরিশালে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ মে, শনিবার দুপুরে বরিশাল মেট্রোপলিটন পুলিশের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অব) জাহিদ ফারুক শামীম। এছাড়া উক্ত অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান।

এ সময় প্রধান অতিথির বক্তব্য প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম -এমপি বলেছেন,আঠারোশত শতাব্দিতে কমিউনিটি পুলিশিং শুরু হয়েছিলো ইংল্যান্ডে।পরবর্তীকালে বিভিন্ন দেশও এটা শুরু করেছিলো এবং বাংলাদেশে ২০১৭ সাল থেকে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন করে আসছি। যারা সন্ত্রাস দমনসহ আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রনে নিয়োজিত থাকেন তাদের সাথে সাধারণ মানুষের মাঝে একটা বন্ধন সৃষ্টি করেছে কমিউনিটি পুলিশিং। পুলিশের সদস্যদের যে কাজে নিয়োজিত করা হয়েছে, সেই কাজটি সত্যিকার অর্থে বাস্তবায়ন করতে হলে কমিউনিটি পুলিশিং এর সদস্যদের সহযোগীতা অবশ্যই প্রয়োজন।

তিনি বলেন, একটি এলাকার লোকজন মিলেই একটি কমিউনিটি। একটি কমিউনিটির লোকজন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে একত্রিত হয়ে ওই এলাকার সন্ত্রাস দমন ও আইন-শৃঙ্খলা রক্ষা করতে পারে। আমরা বক্তৃতায়,কাগজে-কলমে অনেক কথা বলি কিন্তু বাস্তব ক্ষেত্রে সেটাকে ঠিকভাবে প্রয়োগ করতে পারি না।

প্রতিমন্ত্রী  আরোও বলেন,দেশের কোন বিভাগ বা জেলায় কমিউনিটি পুলিশিং কতটা ভালো করছে তার কম্পিটিশন থাকা উচিত তাহলে এটার মান আরো উন্নয়ন হবে। কমিউনিটি পুলিশিং এ সদস্যদের এমনভাবে নেয়া উচিত যেখানে কোন রাজনীতি, স্বার্থ কাজ করা উচিত না। যারা পরিষ্কার চিন্তার মানুষ, যাদের এলাকার একটা ভালো মানুষ হিসেবে পরিচিত, এলাকার মানুষ পছন্দ তাদের এখানে আনা উচিত।তাহলে কমিউনিটি পুলিশিং ব্যবস্থায় বরিশালে আমরা যে পর্যায়ে গিয়েছি, তার থেকে আরো ভালো করতে পারবো।এতে পুলিশের কাজের মাত্রাও কমে আসবে।বরিশালে আমরা সন্ত্রাস, মাদক থেকে দূরে থাকতে পারবো।

এসময় অন্যানো  বক্তারা বলেন, বিভিন্ন শ্রেনী পেশার বিশিষ্ট নাগরিকদের নিয়ে গঠন করা কমিউনিটি পুলিশিং স্থানীয়ভাবে সমাজের অপরাধ ও সন্ত্রাস দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে। শান্তি প্রতিষ্ঠায় পুলিশকে সহায়তায় এই সংগঠন কার্যকরী পদক্ষেপ নিবে।