• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি সাশ্রয়ী হতে হবে, অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ উপলক্ষে ১০ দিনব্যাপী বিশেষ ক্যাম্পেইন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

বরিশাল প্রতিনিধি : আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২১ উদযাপন উপলক্ষে "শিশু ও নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি" এই শ্লোগানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের একসেলারেটিং প্রটেকশন ফর চিল্ড্রেন (এপিসি) প্রকল্পের আওতায় ইউনিসেফ এর আর্থিক সহায়তায় এবং মহিলা বিষয়ক অধিদপ্তর বাস্তবায়িত  বরিশালের স্থানীয় ১২টি যুব সংগঠনের সম্মিলিত উদ্যোগে ১০ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালিত হচ্ছে।
 
১ম দিনের কর্মসূচীর অংশ হিসেবে গত ২২ ডিসেম্বর ২০২১ তারিখে বিকেল ৩টায় নারী ও কিশোরীদের  প্রীতি ক্রিকেট ম্যাচ বঙ্গবন্ধু উদ্যান বরিশাল এ অনুষ্ঠিত হয়। উক্ত ক্রিকেট ম্যাচে প্রধান অতিথি ছিলেন বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ, বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফ বাংলাদেশ এর চাইল্ড প্রোটেকশন চীফ Ms. Natalie McCauley ও ইউনিসেফ বরিশাল ফিল্ড অফিসের প্রধান এ এইচ তৌফিক আহমেদ, মহিলা বিষয়ক অধিদপ্তর বরিশালের উপ-পরিচালক দিলারা খানম।
 
২য় দিনের কর্মসূচী হিসেবে গত ২৩ ডিসেম্বর ২০২১ তারিখে সকাল ৯ টায় সার্কিট হাউজ থেকে বঙ্গবন্ধু উদ্যান পর্যন্ত সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হয়। সাইকেল র‌্যালী উদ্বোধন করেন ইউনিসেফ বরিশাল ফিল্ড অফিসের প্রধান এ এইচ তৌফিক আহমেদ, চাইল্ড প্রোটেকশন অফিসার জামিল হাসান এবং মহিলা বিষয়ক অধিদপ্তর বরিশালের উপ-পরিচালক দিলারা খানম। এরপর সকাল দশটায় নারী নির্যাতন প্রতিরোধে ১২টি যুব সংগঠনের প্রায় তিনশত যুবদের নিয়ে বরিশাল শিল্পকলা একাডেমিতে এক কর্মশালার আয়োজন করা হয়েছে।  

যুব কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব শহিদুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শাহজাহান খান, ইউনিসেফ বরিশালের চীফ এ এইচ তৌফিক আহমেদ, ইউনিসেফ বরিশালের চাইল্ড প্রটেকশন অফিসার জামিল হাসান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আব্দুল কাদের, আভাস এর নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের শিক্ষক অধ্যাপক দিল আফরোজ। সভায় সভাপতিত্ব করেন বরিশাল জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক দিলারা খানম। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। কর্মশালায় যুবরা অতিথিদের কাছ থেকে নারী নির্যাতন প্রতিকার ও প্রতিরোধে করণীয় পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জ্ঞাত হয়েছে।

এছাড়াও ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ এর মধ্যে বরিশালের বিভিন্ন ঘনবসতিপূর্ণ স্থানে ১২টি যুব সংগঠনের পরিবেশনায় ২০টি উঠান বৈঠক ও ৩টি পথ নাটক অনুষ্ঠিত হবে। সংগঠনগুলো হচ্ছে শালিন্য স্বেচ্ছাসেবী সংগঠন, লাল সবুজ সোসাইটি, এসএনডিসি, মানবী, সহচরী, বিবিডিসি, আহার, অসহায় মানুষের পাশে, জীবন গড়ি, ওয়াইপিএস, উচ্চ্ছাস ও হাসিমুখ পরিবার।