• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন শহীদ আসাদ দিবস আজ ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনা: ১২ জেলাকে উচ্চ ঝুঁকিপূর্ণ ঘোষণা স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়তে ডিসিদের প্রতি নির্দেশ ভয়-লোভের ঊর্ধ্বে থাকুন, ডিসিদের প্রধানমন্ত্রী ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর ২৪ দফা নির্দেশনা ‘শহিদ ও মুক্তিযোদ্ধা পরিবার ভিক্ষা করবে আমি দেখতে চাই না’ ওমিক্রনে মৃত্যু বাড়ছে, সচেতন থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী তৃণমূলের মানুষের জীবনমান উন্নত করতে হবে: প্রধানমন্ত্রী ইসির সক্ষমতা বাড়ানোর প্রস্তাব আওয়ামী লীগের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে গুরুত্ব আরোপ রাষ্ট্রপতির ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায় জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির শেখ হাসিনার নেতৃত্বে বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে আ’লীগের সংলাপ নৌকায় ভোট দিয়েই রংপুর মঙ্গামুক্ত: প্রধানমন্ত্রী

সামূদ্রিক মৎস্য সম্পদের মজুদ নিরুপনে কর্মশালা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২১  

বরিশাল প্রতিনিধি : বরিশালে কর্মশালায় তথ্য সামূদ্রিক মৎস্য সম্পদের মজুদ নিরুপন সহ সঠিক ব্যবস্থাপনায় প্রকল্প গ্রহন বরিশালে সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট কার্যক্রম গনমাধ্যমে প্রচারের সুযোগ ও কলাকৌশল শীর্ষক অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বরিশাল নগরীর কাশীপুর মৎস্য প্রশিক্ষন কেন্দ্রের হলরুমে সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আব্দুর রাজ্জাক। জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় ধারনাপত্র উপস্থাপন করেন উপ-প্রকল্প পরিচালক মো. কামরুল ইসলাম। মৎস্য বিভাগের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাসের সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষন দেন গ্রীন বাংলাদেশ ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. অলিউর রহমান।

এছাড়া বরিশাল মৎস্য বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার অনুষ্ঠানে বক্তব্য রাখেন। কর্মশলায় বরিশালে কর্মরত জাতীয় ও আঞ্চলিক দৈনিক এবং অনলাইন পোর্টাল ও টেলিভিশনের ৪০ জন সাংবাদিক অংশগ্রহন করেন। কর্মশলায় জানানো হয়, বাংলাদেশের ইইজেড (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) আয়তন ১ লাখ ১৮ হাজার ৮শ’ ১৩ বর্গকিলোমিটার। সাগর থেকে ২০১৯-২০২০ অর্থ বছরে ৬ লাখ ৭০ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয়। আহরিত মাছের মধ্যে ৪৫ ভাগ ইলিশ, ৬ ভাগ চিংড়ি এবং সামূদ্রি নানা প্রজাতীর মাছ ৪৯ ভাগ। দেশে মৎস্য আহরনের ২৫৭টি বানিজ্যিক নৌযান এবং ইঞ্জিন ও যন্ত্র চালিত ৩০ হাজার নৌযান রয়েছে। মৎস্য সম্পদের উপর প্রায় ৫ লাখ জেলে নির্ভরশীল।

মৎস্য রপ্তানী থেকে ২০১৯-২০২০ অর্থ বছরে ৩৯ হাজার ৮শ’ ৫০ কোটি টাকা রাজস্ব আয় হয়। এমন বাস্তবতায় সামূদ্রিক মৎস্য সম্পদের মজুদ নিরুপন, সংরক্ষন, সঠিক ব্যবস্থাপনা, টেকসই আহরন, অবকাঠামোগত উন্নয়ন, চিংড়ি ক্লাস্টার উন্নয়ন এবং উপকূলীয় জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ‘সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্ট’ হাতে নিয়েছে মৎস্য অধিদপ্তর। প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্যে এবং এর সুফল জনসমক্ষে তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানানো হয় কর্মশালায়।