• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

কেঁচো সারের বাণিজ্যিক উৎপাদনে বাড়ছে বিষমুক্ত ফসলের আবাদ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

মাটির উর্বরা শক্তি বাড়িয়ে চাষে উপকারিতা পাওয়া এবং অর্থনৈতিকভাবে লাভবান হওয়ায় ভোলা জেলায় কৃষকরা দিন দিন কম্পোস্ট সার ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে।  অনেক কৃষকই এখন বাণিজ্যিকভাবে এ সার উৎপাদন করছেন।

উৎকৃষ্ট জৈব সার হিসাবে কেঁচোর বিষ্ঠা বা মলের  মাধ্যমে যে জৈব সার তৈরি করা হয়, তার কেতাবি নাম ভার্মি কম্পোস্ট। কেউ বলে কম্পোস্ট সার।  সেই ভার্মি কম্পোস্টকে বাণিজ্যিকভাবে উৎপাদনে সফল হচ্ছেন ভোলার চরফ্যাশন উপজেলার কৃষকরা। স্থানীয়ভাবে এর পরিচিতি কেঁচো কম্পোস্ট বা কেঁচো সার হিসেবে। উন্নয়ন সংস্থা এফডিএ’র সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের মাধ্যমে ভোলার চরফ্যাশন উপজেলায় ‘বিভিন্ন ইউনিয়নে নিরাপদ দুগ্ধপণ্যের বহুমুখি ব্যবহার বাড়ানো ও বড় বাজারে প্রবেশযোগ্যতা বৃদ্ধিকরণ’ শীর্ষক উপ-প্রকল্পের মাধ্যমে কৃষকদের ভার্মি কম্পোস্ট সার উৎপাদনে পারদর্শী করা হচ্ছে।

উদ্যোক্তাদের একজন আতাউর রহমান বাবুল (অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা)। তিনি  চরফ্যাশন উপজেলার দুলারহাট থানার নীলকমল ইউনিয়নের স্থায়ী বাসিন্দা। রাসায়নিক সারের প্রতি অনীহা বাবুলের। তাই চাকরি থেকে অবসরের পর নিজ এলাকার দরিদ্র চাষিদের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার উদ্দেশ্যে বাণিজ্যিকভাবে কেঁচো সার উৎপাদনে আগ্রহী হন। ২০১৯ সালে প্রশিক্ষণ নেন পরিবার উন্নয়ন সংস্থার (এফডিএ) এসএপি প্রকল্প থেকে। প্রশিক্ষণ নিয়ে ২টি চারি দিয়ে কেঁচো সার উৎপাদন শুরু করেন। তিনি সালমা নামের অন্য এক উদ্যোক্তার কাছ থেকে কেঁচো ও স্থানীয় গোখামারিদের থেকে গোবর নিয়ে প্রথমে চারি, বস্তা, নেট, চালনি সব মিলিয়ে চার হাজার টাকা খরচ করে শুরু করেন কেঁচো সার তৈরির কাজ।

আতাউর রহমান বাবুল জানান, তিনি দ্বিতীয় মাসে এ প্রকল্পের সাধারণ সেবা খাত হতে এক লাখ টাকা ঋণ নিয়ে প্রথমে ৫ ফুট বাই ৫ ফুট সাইজের ১৬টি পাকা সার তৈরির চৌবাচ্চা বানান, পাশাপাশি গোবর সংরক্ষণের জন্য একটি ঘর এবং ২০০ টি রিং বানান। কেঁচোর খাদ্য হিসেবে কলা গাছ এবং খড় ব্যবহার করেন। বর্তমানে ১৬টি চৌবাচ্চা, ২০০ রিং আর ২৫টি চারিতে মাসে ৩৫ মণ সার উৎপাদন হয়। প্রতি কেজি সারের বর্তমান বাজার মূল্য ২৫ টাকা হিসেবে প্রতি মণ এক হাজার টাকা করে বিক্রি করতে পারেন তিনি।গোবর সংগ্রহ, খামার দেখভাল, সার তৈরির জন্য ১৫ হাজার টাকা মাসে বেতনে ১ জন লোক সবসময় কাজ করে। সকল খরচ বাদ দিয়ে এ প্লান্ট থেকে মাসে প্রায় ১৫ হাজারের মতো ইনকাম থাকে বলে জানান বাবুল। এরপরই বাণিজ্যিকভাবে সার তৈরিতে আগ্রহ জন্মায় তার।

পরিবার উন্নয়ন সংস্থার (এফডিএ) এসএপি প্রকল্পের কর্মকর্তারা বলছে, সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের দেখানো পথ ধরে এই জৈব সার বাণিজ্যিকভাবে উৎপাদনে যুক্ত প্রায় ১৯ জন উদ্যোক্তাকে কমার্শিয়াল মাধ্যমে ভার্মি কম্পোস্ট তৈরির জন্য আর্থিক ও কারিগরি সহায়তাসহ অনুদানের ব্যবস্থা চলমান রয়েছে। বিষমুক্ত ফসল উৎপাদনে এই জৈব সার বড় ভূমিকা পালন রাখতে পারে। সে কারণেই প্রান্তিক কৃষকদের আগ্রহ বেড়েছে এই সার ব্যবহার নিয়ে। সংশ্লিষ্টরা বলছেন, এর মাধ্যমে বিষমুক্ত শাক-সবজি তারা উপহার দিতে পারবেন সাধারণ মানুষকে।

শাকসবজির ফেলে দেওয়া অংশ, অর্ধ-পচা গোবর, কলাগাছ ও কচুরিপানা একসঙ্গে মিশিয়ে সেখানে কেঁচো ছেড়ে দেওয়া হয়। কেঁচো সেসব ময়লা খেয়ে মলত্যাগ করে পচিয়ে ফেলে ও বংশবিস্তার করতে থাকে। কেঁচোর পচিয়ে ফেলা দ্রব্যই মূলত জৈব সারে পরিণত হয়। প্রতি কেজি ১৫-২০ টাকা দরে বিক্রি করা হয়। অন্যদিকে এই জৈব সার উৎপাদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান কেঁচো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩ হাজার টাকা দরে।

এ বিষয়ে চরফ্যাশন উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক বলেন, চরফ্যাশনে কেঁচো কম্পোস্ট ছিলো না। পরিবার উন্নয়ন সংস্থার (এফডিএ) এসএপি প্রকল্পের মাধ্যমে বেশ কিছু কৃষককে প্রশিক্ষণের আওতায় নিয়ে কেঁচো ও প্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে পরীক্ষামূলক কেঁচো চাষ শুরু করা হয়। কৃষকরা বর্তমানে রাসায়নিক সার ব্যবহার করা কমিয়ে দিয়ে নির্দিষ্ট পরিমাণে জৈব সার ব্যবহার করে বিষমুক্ত ফসল ফলাচ্ছেন। তিনি আরও বলেন, বিষমুক্ত ফসল উৎপাদন করতে হলে জৈব সার ব্যবহারের বিকল্প নেই। এখন এই চরফ্যাশনে বিষমুক্ত ফসল উৎপাদন বাড়ছে।