• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঝালকাঠিতে বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

ঝালকাঠিতে শীতে মৌসুমে বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষক কৃষানীরা। জমি চাষ দিচ্ছে কৃষক আর বীজ তুল দিচ্ছেন কৃষানীরা। চোখ জুড়ে মাঠের পরে মাঠ এখোন বোরো ধান বীজতলা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে কৃষকদের সার বীজসহ বিভিন্ন ভাবে সহায়তা দিয়ে যাচ্ছেন। সরকারের সহযোগিতায় কৃষকরাও উৎসাহিত হয়ে আগ্রহ বারছে কৃষি ফসল উৎপাদনে। সরকারীভাবে ধান ক্রয় করায় ভালো দাম পেয়ে লাভবান কৃষক।

কৃষি বিভাগ বলছে,বোরো ধান চাষে মাঠে মাঠে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছে তারা। চলতি বোরো মৌসুমে ঝালকাঠি জেলায় ১২ হাজার ৯শত ৬০ হেক্টর জমিত বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এরমধ্যে এখন পর্যন্ত চার হাজার ৮’শ ১৪ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। জেলায় ৩৯ হাজার কৃষক বোরো ধানের আবাদ করছেন। আগের তুলনায় বোরো আবাদ অনেকটা বেড়েছে। কৃষি মন্ত্রণালয় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর এসএসিপি প্রকল্পের আওতায় জেলা ৩০টি ভূগর্ভস্থ সেচনালা নির্মাণ করেছে। এর ফলে উপকারভোগী কৃষক  বোরো চাষাবাদ করে লাভবান হচ্ছে। এ সেচ প্রকল্পে এক ফসলি জমিতে  বোর ধান চাষাবাদের আওতায় আসছে। কৃষকদের বর্তমান সরকার ভর্তুকি দিয়ে কৃষি সেক্টরকে উন্নত যান্ত্রিকায়নে পাওয়া পাম্প ট্রাক্টর দিচ্ছেন। ফলে  কৃষকদের ব্যয় খরচ কমিয়ে কম সময়ে  উৎপাদন বৃদ্ধি পেয়েছে।
কৃষক দুলাল হাওলাদার জানায়, পৌষের শুরুতেই বোরো চাষ শুরু হয়ে মাঘের শেষ বীজ রোপন সম্পন্ন হয়। বীজতলার পাশাপাশি রোপন করা পর্যন্ত পরিবার কাজে সহযোগিতা করেন। সরকারি ভাবে আমাদের সার বীজ দিয়ে সহযোগিতা করছে। কৃষি অফিসারা আমাদের নানা ভাবে পরামর্শ দেন।

উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,ঝালকাঠি কৃষিবিদ মো: মনিরুল ইসলাম বলেন, এ বছর শীত ও কুয়াশা তীব্র হওয়ায় এ কারণে  একটু বিলম্ভ। বৈরি আবহাওয়া মোকাবেলায় কৃষককে দিনের বেলা পলিথিন দিয়ে বীজতলা ঠেকে দেয়াসহ সার-ওধুষ ব্যবহার ও প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে বলেও কৃষি বিভাগ জানায়।