• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আম দইয়ের রেসিপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

পাকা আম দিয়েও কিন্তু তৈরি করা যায় দই। এই গরমে দই খেলে কিন্তু মুহূর্তেই মিলবে স্বস্তি। চাইলে ঘরেই খুব সহজে তৈরি করতে পারবেন এই দই। একবার খেলে মুখে লেগে থাকবে এই দইয়ের স্বাদ। জেনে নিন কীভাবে তৈরি করবেন আম দই-

উপকরণ

১. আমের ক্বাথ ১ কাপ
২. পানি ঝরানো দই পৌনে ১ কাপ
৩. তরল দুধ দেড় লিটার
৪. গুঁড়া দুধ সিকি কাপ
৫. চিনি সিকি কাপ ও ২ টেবিল চামচ (ক্যারামেলের জন্য)।

পদ্ধতি

প্রথমে দুধ জ্বল দিয়ে ঘন করে নিতে হবে। এরপর গুঁড়া দুধ ও চিনি মিশিয়ে আরও কিছু সময় জ্বাল দিয়ে নামিয়ে নিন। এবার একটি ছড়ানো প্যানে ২ টেবিল চামচ চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। এরপর ক্যারামেল দুধের সঙ্গে মিশিয়ে রাখুন।

কুসুম গরম থাকতেই দুধের সঙ্গে আমের ক্বাথ ও পানি ঝরানো টকদই ভালো করে মেশাতে হবে। এবার যে পাত্রে দই বসাবেন তাতে আমের মিশ্রণ ঢেলে নিন। মাটির পাত্রে দই ভালো জমে।

এরপর ২৫০ ডিগ্রি তাপমাত্রায় ওভেন ১০ মিনিট প্রি হিট করে নিন। তারপর ওভেন বন্ধ করে গরম ওভেনে দইয়ের বাটি মোটা তোয়ালেতে মুড়ে একটানা ৭-৮ ঘণ্টা রেখে দিন।

দই জমে গেলে ওভেন থেকে বের করে ফ্রিজে রাখুন আরও ২-৩ ঘণ্টা। ব্যাস তৈরি হয়ে গেল জিভে জল আনা আমের দই।