• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৬ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়: প্রধানমন্ত্রী সংঘাত, সন্ত্রাস ও ক্ষমতা দখলকে পেছনে ফেলে দেশ এগিয়ে যাচ্ছে মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র

বাহারি স্বাদের পিঠা

জালি পিঠা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

উপকরণ: চালের আটা দুই কাপ, লবণ স্বাদ মতো, ডিম তিনটি। 

প্রণালী: প্রথমে চালের আটার সঙ্গে লবণ মিশিয়ে নিন। কুসুম গরম পানি দিয়ে আটা খানিকটা নরম করে নিন। এমনভাবে মাখতে হবে যেন ভেতরে কোনো দলা না থাকে, আবার আটা বেশি শুকনোও না থাকে। এখনই ব্যাটার করে ফেলার দরকার নেই। ডিম আলাদা করে ফেটে তারপর আটার মিশ্রণে দিয়ে দিন। হাত দিয়ে ভালো করে মেশান। একটু সময় নিয়ে মাখতে হবে উপকরণগুলো। ভালো করে মিশে গেলে আরো খানিকটা কুসুম গরম পানি দিন ব্যাটার পাতলা করার জন্য। ব্যাটার তৈরি করতে আড়াই কাপের মতো পানি লাগবে।

ব্যাটার তৈরি হয়ে গেলে ২০ মিনিটের জন্য ঢেকে রাখুন। তারপর আবার নেড়ে মিশিয়ে নিন। পাতলা ব্যাটার কাপে করে প্যানে ঢেলে দিন। প্যান দুই দিকে নেড়ে ছড়িয়ে দেবেন। মিডিয়াম আঁচে চুলায় দিন প্যান। অল্প সময়ের মধ্যেই দেখবেন পিঠা চারপাশ থেকে উঠে আসছে। তারমানে হয়ে গেছে খোলা জালি পিঠা। পরিবেশন করুন বিকেলের নাস্তায় গরম গরম নোয়াখালীর ঐতিহ্যবাহী খোলা জালি পিঠা।