• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী

ঝিঙে ভর্তা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

বাড়িতে হঠাৎ করে অতিথি এসে গিয়েছেন অথচ রাঁধার মতো মাছ-মাংস কিছুই নেই! এর সমাধান হতে পারে ঝিঙে। ফ্রিজে পড়ে থাকা অবহেলার এই সব্জিই ঠিকঠাক রাঁধতে পারলে আঙুল চেটে কুল পাবেন না অতিথিরা। আসুন জেনে নেওয়া যাক ঝিঙে ভর্তার রেসিপি।

উপকরণ: দুটি বড় আকারের ঝিঙে (২৫০ গ্রাম), রসুন বাটা, কালো জিরে, কাঁচা লঙ্কা বাটা তিন টেবিল চামচ, নুন-চিনি স্বাদ মতো, হলুদ গুঁড়ো এক চা চামচ, লঙ্কাগুঁড়ো স্বাদ মতো, ধনেপাতা কুচি, টম্যাটো বাটা তিন টেবিল চামচ, সরষের তেল পরিমাণ মতো।

প্রণালী:

১। ঝিঙেগুলিকে ছোট ছোট টুকরো করে কেটে নিন প্রথমে। এর পর ঝিঙের টুকরোগুলি ভাল করে কুরে নিন।

২। কড়াইতে পরিমাণ মতো সরষের তেল গরম করতে দিন। তেল অল্প গরম হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা ও টম্যাটো বাটা।

৩। মিশ্রণ কষে আসার আগেই কুরে রাখা ঝিঙে দিয়ে অল্প ভেজে নিতে হবে।

৪। তারপর একে একে এর মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, লঙ্কা বাটা, ধনেপাতা কুচি দিয়ে আরও একবার ভাল করে কষিয়ে নিতে হবে।

৫। পাঁচ মিনিট ধরে ভালো করে কষিয়ে নেওয়ার পর দেখবেন তেল ছেড়ে আসছে। তেল ছেড়ে এলেই উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।