• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

দুপুরে পাতে রাখুন বেগুনের মালাইকারি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

মালাইকারির নাম শুনলে জিভে জল চলে আসে অনেকেরই। চিংড়ি মাছের মালাইকারি, ইলিশ মাছের মালাইকারি কিংবা ডিমের মালাইকারি অনেক তো খেয়েছেন। তবে কখনো কী বেগুনের মালাইকারি খেয়েছেন? 

না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন বেগুনের মালাইকারি। বেগুন দিয়ে কিন্তু খুব সহজেই তৈরি করা যায় এই পদ। খেতেও খুবই সুস্বাদু। রান্না করাও সহজ। এটি খাওয়া যাবে পোলাও, খিচুড়ি ইত্যাদির সঙ্গে। চলুন তবে জেনে নেয়া যাক বেগুনের মালাইকারি তৈরির রেসিপিটি-  

উপকরণ: বেগুন (মাঝখানে চিড়ে নেয়া) চারটি, হলুদ আধা চা চামচ, লবণ এক চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধ চা চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, টক দই আধা কাপ, পোস্ত দানা বাটা দুই টেবিল চামচ, নারিকেলের দুধ এক কাপ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, তেল আধা কাপ, ধনিয়া পাতা কুচি আধা কাপ, তেঁতুলের ঘন রস ১/৪ কাপ।

প্রণালী: বেগুনগুলোতে হলুদ ও লবণ মেখে তেলে হালকা ভেজে তুলে নিন। এবার সেই তেলে কাঁচা মরিচ ও ধনিয়া পাতা কুচি ছাড়া সব উপকরণ দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হলে ভাজা বেগুন দিয়ে ঢেকে দিন। ৫-৭ মিনিট পরে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। পরিবেশনের সময় তেঁতুলের রস ও ধনিয়া পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।