• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

ঈদের বিশেষ রেসিপি

গরুর মাংসের কালা ভুনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২২  

উপকরণ ও পরিমাণঃ
১। হাড় সহ গরুর মাংস ১ কেজি ।
২। ফালি করা মাঝারি সাইজের ২টি পেঁয়াজ ।
৩। পেঁয়াজ বেরেস্তা ১ কাপ ।
৪। আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ ।
৫। হলুদ গুড়া ১/২ চা চামচ ।
৬। মরিচ গুড়া ২ চা চামচ।
৭। ধনে গুড়া,জিরা গুড়া ১ চা চামচ ।
৮। তেজপাতা ২টি, সাদা এলাচ ৪-৫ টি, দারুচিনি ২ টুকরা, লং ৪-৫টি,গুল মরিচ ৭-৮ টি ।
৯। লবণ স্বাদ মত।
১০। টকদই ১ কাপ, সরিষার তেল ১/৪ কাপ।

বাগার এর জন্য:
১। সরিষার তেল ১/২ কাপ ।
২। ১/২ কাপ পেঁয়াজ কুচি ।
৩। শুকনা মরিচ ৪ টি।

প্রস্তুত প্রনালিঃ
বাগার এর উপকরণ বাদে বাকি সব উপকরণ মাংসের সাতে ভাল ভাবে মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। তারপর কড়াইতে সব উপকরণ ঢেলে চুলায় বসিয়ে দিতে হবে। মৃদু আচে রান্না করতে হবে ৭-৮ মিনিট।  তারপর ঢাকনা খুলে মাংস নাড়তে হবে,  এক্সট্রা পানি দেয়া যাবেনা।  এ ভাবে কিছু সময় পর পর নেরে দিতে হবে যাতে তলায় লেগে না যায়। মাংস থেকে পানি বের হলে মৃদু আচে রান্না করতে হবে।

১ ঘণ্টা পর মাংসের রং বদলে যাবে। তারপর অল্প পানি দিয়ে আরও আধ ঘণ্টা রান্না করতে হবে। খেয়াল রাখতে হবে মাংস বা মশলা যাতে পুড়ে না যায়। ধীরে ধীরে মাংস কাল হয়ে আসবে। অন্য একটি কড়াইতে বাগার এর জন্য ১/২ কাপ সরিষার তেল দিয়ে, তাতে ১/২ কাপ পেঁয়াজ কুচি ঢেলে নাড়তে হবে। পেঁয়াজ এর রং হালকা বাদামি হলে শুক না মরিচ দিয়ে নাড়তে হবে। কিছু সময় পর রান্না করা মাংসে বাগার ঢেলে দিতে হবে। ব্যস হয়ে গেল মজাদার মাংসের কালা ভুনা।