• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন

বৃষ্টি দিনের খাবার

‘গন্ধরাজ মুরগির পাতুরি’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জুন ২০২২  

ইলিশ মাছের পাতুরি চিরকালই বাঙালির ভীষণ পছন্দের রেসিপি। এছাড়াও এই পছন্দের তালিকায় রয়েছে চিংড়ি মাছের পাতুরি। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ সরিয়ে যদি ঢুকে পড়ে মাংস, তাহলে কেমন হয়?

বাড়িতে মুরগি মানেই কষা আর নয়তো ঝোল। খুব বেশি হলে সময়-সুযোগ দুই-ই মিললে নতুন কোনো রেসিপি নিয়ে ভাবনাচিন্তা চলে। তবে এবার আর সময়ের তোয়াক্কা করার দরকার নেই। সহজলভ্য আর অল্প কয়েকটা উপকরণ দিয়ে খুব কম সময়ে বাড়িতেই বানিয়ে ফেলা যায় ভিন্ন স্বাদের মুরগির একটি সুস্বাদু রেসিপি। আর সেটি হচ্ছে ‘গন্ধরাজ মুরগির পাতুরি’। সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বেশ লাগে গন্ধরাজ মুরগি পাতুরি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংসের কিমা ৫০০ গ্রাম, কুমড়া পাতা ৪টি, গন্ধরাজ লেবুর পাতা ৪টি, গন্ধরাজ লেবুর রস ৪-৫ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ৪ টেবিল চামচ, পোস্ত বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, নারকেল বাটা ৪ টেবিল চামচ, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো, সাদা তেল ৩ টেবিল চামচ। 

প্রণালী: মুরগির মাংস ভালো করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন নেই। এবার একটি পাত্রে সেই মুরগির মাংসের কিমা নিয়ে তাতে এক এক করে সব উপকরণ মিশিয়ে নিন। এবার গরম পানিতে সামান্য লবণ দিয়ে কুমড়া পাতাগুলো অল্প ভাপিয়ে নিন।

মাংসের খানিকটা মিশ্রণ সেই পাতার মধ্যে রেখে তার উপর একটি গন্ধরাজ লেবুর পাতা রেখে কুমড়া পাতাটি ভালো করে মুড়ে দিন। এবার ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে ভালো করে এ পিঠ-ও পিঠ করে সেঁকে নিন। চুলা থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ চিকেন পাতুরি।