• শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৬ ১৪২৯

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী দুর্গাপূজা এখন সার্বজনীন উৎসব: প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে শেখ হাসিনাই একমাত্র ভরসা: ইন্ডিয়া টুডে যুক্তরাষ্ট্র কী করে বঙ্গবন্ধুর খুনিকে আশ্রয় দিয়েছে সৌদি যুবরাজকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘রোহিঙ্গাদের অবশ্যই ফিরে যেতে হবে’ ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা ‘শেখ হাসিনা শুধু দেশেই নন, বহির্বিশ্বেও অন্যতম সেরা রাষ্ট্রনায়ক’ দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ

বৃষ্টির দিনে রসুই ঘর

পর্দা খিচুড়ি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ মে ২০২২  

উপকরণ: মুরগির মাংস ৫০০গ্রাম, পোলাওয়ের চাল তিন কাপ, মুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, লবঙ্গ ১০টি, দারুচিনি দুই টুকরা, ডিম একটি, ঘি পরিমাণ মতো, তেল পরিমাণ মতো, তেজপাতা একটি,  আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, আস্ত জিরা আধা চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি।

পর্দার জন্য- ময়দা তিন কাপ, লবণ পরিমাণ মতো, তেল তিন টেবিল চামচ ও পানি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে মাংসের উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে ২০ মিনিট রেখে দিন। এবার মাঝারি আঁচে মাংস রান্না করুন। সিদ্ধ হলে উপরে কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে রাখুন। এবার খিচুড়ি রান্নার জন্য খিচুড়ির উপকরণ থেকে তেল গরম করে আস্ত মশলার ফোঁড়ন দিয়ে চাল-ডাল ভেজে নিন। চাল-ডাল ভাজা হয়ে গেলে চালের দ্বিগুণ পানি দিয়ে ঢেকে দিন।

হাঁড়ির মুখ ঢাকার পর্দার জন্য ময়দার সঙ্গে সবকিছু দিয়ে মাখিয়ে খামির তৈরি করে বড় একটি রুটি বানিয়ে নিন। রুটি বড় একটি গোল পাত্রে নিয়ে তার মধ্যে খিচুড়ি ও মাংস লেয়ার করে বিছিয়ে দিন। এবার একটি বেকিং ট্রেতে নিয়ে রুটির উপর ডিম ও ঘি ব্রাশ করুন। ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২৫ মিনিট বেক করুন। ব্যস তৈরি হয়ে গেলো পর্দা খিচুড়ি।