• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মতো সব প্রকল্পের সফল বাস্তবায়ন কামনা করছি: রাষ্ট্রপতি দখিনা দুয়ার খুলছে আজ

ঈদের সকালে মিষ্টি মুখ করুন ‘সেমাই কেক’ দিয়ে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২  

ঈদের দিন সকালটা সবাই মিষ্টি জাতিয় কোনো খাবার খেয়েই শুরু করেন। বিশেষ করে সেমাই কিংবা পায়েস দিয়েই দিন শুরু হয় সবার। কিন্তু জানেন কি সেমাই দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব পদ। যা স্বাদেও আনে ভিন্নতা। 

ঈদে রেসিপিতে ভিন্ন আনতে তৈরি করতে পারবেন সেমাই কেক। যা তৈরি করা খুব সহজ। উৎসবের আয়োজনে সেমাই কেক বেশ মানিয়ে যাবে। চলুন জেনে নেয়া যাক মিষ্টি এই পদ তৈরির রেসিপিটি- 

উপকরণ: সেমাই ১ প্যাকেট, তেল আধা কাপ, দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, ডিম ৪টি, কাজু বাদাম ও কিশমিশ পরিমাণমতো, বাটার ১০০ গ্রাম, বেকিং পাউডার ২ টেবিল চামচ, চেরি সাজানোর জন্য।

প্রণালী: প্রথমে সেমাই তেলে বাদামি করে ভেজে রাখুন। এরপর ডিম ভালো করে ফেটিয়ে তার সঙ্গে বাটার, চিনি ও দুধ মিশিয়ে আবার ফেটাতে থাকুন। এরপর এই মিশ্রণের সঙ্গে সেমাই, বেকিং পাউডার ও কাজু-কিশমিশ মিশিয়ে নিন। কেকের পাত্রে হালকা তেল মাখিয়ে পুরো মিশ্রণটি ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪৫ মিনিট বেক করুন। ওভেন না থাকলে চুলায় তাওয়ার ওপরে পাত্রটি রেখে হালকা আঁচে ঢেকে ১ ঘণ্টা রেখে দিন। তৈরি হয়ে গেলে একটি ভালো পাত্রে নিয়ে উপরে চেরি সাজিয়ে পরিবেশন করুন সেমাই কেক।