• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

ঘরে ঘরে নবান্ন আয়োজন

পাটিসাপটা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২১  

পাটিসাপটা তৈরির উপকরণ:

আধা কাপ ময়দা। দেড় কাপ ঠাণ্ডা পানি। আধা চা-চামচ লবণ। ১ কাপ চালের গুঁড়া। চিনি ১ অথবা আধা টেবিল-চামচ।

পুর তৈরির উপকরণ: ১ লিটার দুধ। ঘি ও সুজি ২ টেবিল-চামচ করে। এলাচ গুঁড়া আধা চা-চামচ। ১ কাপ খেজুরের গুড়। নারিকেল কোরানো ১ কাপ।

পদ্ধতি:

প্রথমে ময়দা, লবণ, চালের গুঁড়া, লবণ, চিনি এবং পানি মিশিয়ে মাঝারি আকারের পাতলা গোলা তৈরি করে রাখুন। একটি পাত্রে ১ লিটার দুধ নিয়ে সেটা ফুটিয়ে ১ কাপ করুন।

এরপর একটি প্যানে ঘি গরম করে সুজি দিয়ে হালকা আঁচে কিছুক্ষণ ভেজে নারিকেল, এলাচ গুঁড়া, গুড় আর ঘন দুধ দিয়ে দিন। এবার অনবরত নাড়তে থাকুন ঘন না হওয়া পর্যন্ত। ঘন হয়ে যখন প্যান থেকে উঠে আসবে তখন নামিয়ে নিন। এবার নন-স্টিক প্যানে একটু তেল ব্রাশ করে অল্প গরম করে নিন। প্যান গরম হয়ে গেলে তাতে ডালের চামচের এক চামচ গোলা ঢেলে ছড়িয়ে রুটির মতো করে নিন।

এবার উপরের দিকটা যখন শুকিয়ে আসবে তখন একপাশে খানিকটা ক্ষীর দিয়ে মুড়িয়ে দিন। সেঁকা শেষে নামিয়ে ফেলুন।

এভাবে বাকি গোলা ও ক্ষীর দিয়ে পাটিসাপটা তৈরি করে পরিবেশন করুন।