• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১১ ১৪২৮

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন বেসরকারি খাতে উদ্যোক্তা তৈরিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ বাংলাদেশ হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতু, এখানে বিনিয়োগ করুন আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর

পূজার রেসিপি

ভোগের খিচুড়ি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

উপকরণ: গোবিন্দভোগ বা যেকোনো পোলাওয়ের চাল আড়াই শ গ্রাম। সোনা মুগডাল আড়াই শ গ্রাম। মাঝারি সাইজের আলু অর্ধেক করে কাটা ৫/৬টি। গাজর, ফুলকপি, বাঁধাকপি, মটরশুঁটি পরিমাণ মতো কেটে নিতে হবে। আর মসলার জন্য লাগবে গাওয়া ঘি, তেজপাতা, শুকনা মরিচ, গোটা জিরে আদা বাটা কাঁচা মরিচ নুন চিনি।

প্রণালি: চাল মেপে নিয়ে জলে ভিজিয়ে রাখতে হবে ১ ঘন্টার মতো। মুগ ডাল হালকা ভেজে তুলে রাখতে হবে। রান্না করার পাত্রে ৫/৬ কাপ জল দিয়ে ফুটিয়ে এর মধ্যে মুগ ডাল দিয়ে দিতে হবে। কিছুক্ষণ নাড়াচাড়া করে মটরশুঁটি বাদে কেটে রাখা সবজি দিতে হবে। আবারও কিছুক্ষণ রান্না করে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিতে হবে। একই সঙ্গে নুন চিনি ও মটরশুঁটি দিয়ে দিতে হবে। কাঁচা মরিচ ও আদা বাটা দিয়ে নেড়ে কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে। রান্না হয়ে আসলে কিছুক্ষণ অল্প আঁচে রেখে দিতে হবে। অন্য আরেকটা পাত্রে ফোড়নের জন্য গাওয়া ঘি গরম করে তেজপাতা আর গোটা জিরে ভেজে খিচুড়ির সঙ্গে মিশিয়ে দিতে হবে।