• বুধবার ১৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ০৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী চীন সফর সংক্ষিপ্ত করে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ঢাকা-বেইজিং ৭ ঘোষণাপত্র, ২১ চুক্তি সই চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শেখ হাসিনা

রান্নাবান্না

কুমড়ো ইলিশ 

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।

                      কুমড়ো ইলিশ 

১।    যা যা লাগবে।   ইলিশের মাথা, লেজ এবং লেজের দিকের মাছ ৩ পিস, মিষ্টি কুমড়া টুকরো- ৭৫০ গ্রাম, পিয়াজ কুচি- ১/২ কাপ,  রসুন কুচি- ২ চা চামচ, হলুদ গুড়া- পছন্দ মতো, ধনে গুড়া- ১ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, মরিচ গুড়া- ১ চা চামচ, তেল- ২ টেবিল চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, সরিষা বাটা- ১ টেবিল চামচ, পানি- ২ কাপ, আস্ত কাচা মরিচ- ৮ টি, চিনি- ১ চা চামচ।   

২।    যেভাবে করবেন।  মাছে লবণ-হলুদ মাখিয়ে অল্প তেল দিয়ে হালকা করে ভেজে নিন। ঐ তেলেই বাকি তেল যোগ করে পিয়াজ ও রসুন কুচি দিয়ে সোনালী করে ভেজে নিন। অল্প পানি দিয়ে সব বাটা এবং গুড়া মশলা দিয়ে কসান। পানি শুকিয়ে গেলে আবারো অল্প পানি দিয়ে কসান। লবণ দিন। ঝোলের পানি দিয়ে মাঝারী আঁচে রান্না করুন। কুমড়া আধা সিদ্ধ হয়ে গেলে মাছ দিয়ে দিন। কুমড়া সিদ্ধ হয়ে ঝোল গা মাখা হয়ে এলে আস্ত কাচা মরিচ এবং চিনি দিয়ে নামান।