• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩ ময়ূর-২ লঞ্চের ড্রাইভার শিপন ও শাকিল গ্রেপ্তার রিজেন্ট হাসপাতালের সাহেদ অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্তে গ্রেফতার রেল যাত্রী সেবার মান বাড়াচ্ছে: রেলপথ মন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী
১১৬

৯ শতাংশ সুদে কেনা যাবে মোটরসাইকেল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

মোটরসাইকেল কেনার জন্য ভোক্তা ঋণের সুদহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া দেশীয় মোটরসাইকেল ভেন্ডরদের উন্নয়নে সরবরাহ চেইন নেটওয়ার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে জাইকা’র সহায়তায় একটি রোড ম্যাপ তৈরি করা হচ্ছে।

সোমবার শিল্প মন্ত্রণালয়ের মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা-২০১৮ বাস্তবায়নে গঠিত সমন্বয় পরিষদের দ্বিতীয় সভায় এ সব কথা জানানো হয়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে একটি আধুনিক মানের অটোমোটিভ ইনস্টিটিউট স্থাপন করা হবে। মোটরসাইকেল উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ঋণ প্রক্রিয়া সহজ করার জন্য মোটরসাইকেল উৎপাদন প্রতিষ্ঠানসমূহের পক্ষ হতে অনুরোধের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেয়া হয়। এসময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে গঠিত বাংলাদেশ ব্যাংকের ৬টি স্পেশাল ফান্ডের সুবিধা গ্রহণের জন্য অন্তর্ভুক্ত মোটরসাইকেল শিল্প মালিকদের প্রতি পরামর্শ প্রদান করা হয়। 

সভায় মোটরসাইকেল উৎপাদনকারীদের পক্ষ থেকে মোটরসাইকেলের সিকেডি অনুমোদন ও রেজিস্ট্রেশন প্রক্রিয়া বিআরটিএ থেকে  অনলাইনে সম্পন্ন করার সুবিধা প্রদানের দাবি জানানো হয়। 

সভাপতির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে। সারাদেশের মানুষের যাতায়াত ও ব্যবসা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মোটরসাইকেলের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। শিল্পমন্ত্রী মোটরসাইকেল উৎপাদনকারীদের সব দাবি সমন্বিত করে একটি পরিপূর্ণ প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানিয়ে এ সব দাবি পূরণে সহায়তার আশ্বাস দেন।  দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সহজ শর্ত ও প্রক্রিয়ায় ঋণ প্রদানে ব্যাংকগুলো এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।   

শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশের বাইরে মোটরসাইকেল রফতানির সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের আরো মনোযোগী হতে হবে। 

তিনি বলেন, রফতানি বাজারের পাশাপাশি দেশীয় বাজারের জন্যও মানসম্মত মোটরসাইকেল উৎপাদন করতে হবে। যেসব প্রতিষ্ঠান স্পেয়ার পার্টস আমদানি না করে স্থানীয়ভাবে উৎপাদন করবে, তাদেরকে বেশি সুবিধা দেয়া হবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

প্রতিমন্ত্রী এ সময় শুধু সরকারি ভর্তুকির ওপর নির্ভরশীল না হয়ে আত্মনির্ভরশীল হওয়ায় মোটরসাইকেল শিল্প মালিকদের প্রতি আহ্বান জানান। প্রতিমন্ত্রী বলেন, মোটরসাইকেল উৎপাদন শিল্পের উন্নয়ন পাশাপাশি এ শিল্পের শ্রমিকদের প্রতিও মনোযোগী হতে হবে। শিল্প প্রতিমন্ত্রী সৎ ব্যবসায়ীদের ঋণ প্রদানে আরো আন্তরিক হওয়ায় ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান।  

সভায় উপস্থিত ছিলেন- শিল্প সচিব মো. আব্দুল হালিম, অতিরিক্ত সচিব পরাগ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম, বিসিকের চেয়ারম্যান মো. মোস্তাক হাসান, বাংলাদেশ ইস্পাত প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. রইছ উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য মো. কামরুল হাসান, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লীলা রশিদ, বাংলাদেশ মোটরসাইকেল এসেম্বলার্স ও ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, রানা ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, এটলাস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এন এম কামরুল ইসলাম, এইচএমসিএল নিলয় বিডি লিমিটেডের চিফ ফিনান্সিয়াল অফিসার বিজয় কুমার মন্ডল, টিভিএস অটো বিডি লিমিটেডে বিপ্লব কুমার রায়, রানার অটোমোবাইলস লিমিটেডের কো-অর্ডিনেটর আমিনুর রহমান প্রমুখ।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর