রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ টিসিবি-ভোক্তা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ সারাদেশে যাত্রীবাহী নৌযান চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা
৬১

৯ ব্যাংককে জরিমানা কেন্দ্রীয় ব্যাংকের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  

নির্দেশ অমান্য করায় ৯টি ব্যাংককে জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক। অপ্রচলনযোগ্য নোট বাংলাদেশ ব্যাংকের ভল্টে জমা দেয়ার কারণে এই জরিমানা করা হয়েছে বলে সংশ্লিষ্টসূত্রে জানা গেছে। নিয়ম অনুযায়ী, ব্যাংক গ্যারান্টিতে শুধু পুনঃপ্রচলনযোগ্য নোট দেয়া যাবে। 

এর আগে বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনা অমান্য করে নোটের বান্ডিলের ভেতরে ছেঁড়া-ফাটা বা অপ্রচলনযোগ্য নোট ঢুকিয়ে বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টিতে জমা দেয়ার অভিযোগ উঠে।

অভিযোগ প্রমাণিত হওয়ায় ৯টি বাণিজ্যিক ব্যাংককে ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ আড়াই লাখ টাকা জরিমানা করা হয়। সেইসঙ্গে সাত দিনের মধ্যে জরিমানার অর্থ জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। ভবিষ্যতে এ ধরনের কাজের যেন পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে কঠোরভাবে সতর্ক করা হয়েছে। 

ব্যাংকগুলো হলো- সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, আল আরাফা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, যমুনা ব্যাংক ও প্রাইম ব্যাংক রয়েছে। এর মধ্যে সোনালী ব্যাংককে আড়াই লাখ টাকা এবং বাকি ব্যাংকগুলোকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

এই বিভাগের আরো খবর