• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চান স্বরাষ্ট্রমন্ত্রী আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের জেএমবির ভারপ্রাপ্ত আমিরের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী দু`দিন আগেই শেষ হচ্ছে বইমেলা আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই লকডাউন দেয়া হয়েছে: অর্থমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

৬-১৪ মার্চ বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবায় সাময়িক বিঘ্ন ঘটতে পারে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ মার্চ ২০২১  

সৌর ব্যতিচার বা সান আউটেজের কারণে আগামী ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচার কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) জানিয়েছে, সৌর ব্যতিচার প্রাকৃতিক একটি স্বাভাবিক ঘটনা। সৌর ব্যতিচারের কারণে সব স্যাটেলাইটেরই সম্প্রচারে বিঘ্ন ঘটে।

বিএসসিএল জানায়, আগামী ৬ মার্চ সকাল ৯টা ৫৪ মিনিট থেকে ৭ মিনিট, ৭ মার্চ সকাল ৯টা ৫২ মিনিট থেকে ১১ মিনিট, ৮ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১৪ মিনিট, ৯ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১০ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট, ১১ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৬ মিনিট, ১২ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৪ মিনিট, ১৩ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১২ মিনিট ও ১৪ মার্চ সকাল ১০টা থেকে ৯ মিনিট সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে। প্রাকৃতিক এ স্বাভাবিক ঘটনার জন্য স্যাটেলাইট কোম্পানি কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেওয়া টিভি চ্যানেল, প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা ও ডাচ বাংলার এটিএম বুথের সেবায় বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।  

ইন্টারনেট ঘেটে জানা যায়, সৌর ব্যতিচার আলোর একটি ধর্ম, যা কণিকা তত্ত্বের মাধ্যমে ব্যাখ্যা না করা গেলেও তরঙ্গ তত্ত্বের মাধ্যমে ব্যাখ্যা করা যায়। বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের টেলিভিশন চ্যানেল, দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা, ডাচ বাংলা বুথের সেবা দেওয়া হচ্ছে।  

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, সৌর ব্যতিচারে থার্মাল নয়েজের কারণে ট্রান্সপন্ডারে বিম অ্যাফেকটেড হতে পারে। এ সময় নয়েজ লেভেল বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। নয়েজ লেভেল খুব বেশি বেড়ে গেলে টিভি পর্দা ঝিরিঝিরি বা শব্দ হয় বা বন্ধ হয়ে যায়।

শাহজাহান মাহমুদ বলেন, আমরা আগে থেকেই জানিয়ে দিলাম যাতে মানুষ মনে না করে আমাদের কোম্পানি বা ইঞ্জিনিয়ারদের কোনো ত্রুটি নয়। এটা প্রাকৃতিক ঘটনা। পৃথিবীর সব স্যাটেলাইটের ক্ষেত্রে এ সমস্যা হবে বলে জানান বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান।