বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন
১৯

৫ উপায়ে কিডনি রাখুন সুরক্ষিত

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

শরীরের একটি অত্যন্ত প্রয়োজনীয় অঙ্গ হলো কিডনি। কিডনিজনিত শারীরিক সমস্যাগুলো শরীরের মারাত্মক ক্ষতি করে। কিছু বিষয় রয়েছে যা মেনে চলার মাধ্যমে কিডনিকে সুরক্ষিত রাখা যায়। চলুন জেনে নিই সেগুলো কী- 

পর্যাপ্ত পানি পান করা- 

কিডনি সুরক্ষিত রাখার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় এটি। পর্যাপ্ত পানি পান করলে কিডনিজনিত রোগ থেকে দূরে থাকা যায় সহজে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা- 

কিডনিজনিত রোগে রক্তচাপের প্রভাব রয়েছে। আর তাই কিডনি সুরক্ষিত রাখতে এটি নিয়ন্ত্রণে রাখা আবশ্যিক। খেয়াল রাখবেন দেহের রক্তচাপ যেন ১৩০/৮০ এর বেশি না হয়। 

ওজন নিয়ন্ত্রণে রাখা- 

স্বাভাবিক ওজনের ব্যক্তিদের চাইতে, উচ্চ ওজনের অধিকারী ব্যক্তিদের কিডনিজনিত সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই, দেহের ওজন রাখুন নিয়ন্ত্রণে। 

ধূমপান পরিহার করা- 

কিডনিতে রক্তের প্রবাহ কমিয়ে দেয় ধূমপান। পাশাপাশি এটি শরীরের রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই কিডনি সুরক্ষিত রাখতে এই বাজে অভ্যাস অবশ্যই ত্যাগ করুন। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা- 

ডায়াবেটিসে আক্রান্ত রোগীর রক্তের গ্লুকোজের মাত্রার ওপর কিডনিজনিত রোগের প্রভাব রয়েছে। কেননা, রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে গেলে তা কিডনির ওপর চাপ সৃষ্টি করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

কিডনি সুরক্ষিত রাখার বিষয়টি পুরোপুরি নির্ভর করে আপনার ওপর। দৈনন্দিন জীবনে উপরিউক্ত বিষয়গুলো খেয়াল রাখুন আর কিডনি রাখুন সুরক্ষিত।