শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৭ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর
৫৪

৫ উপায়ে কিডনি রাখুন সুরক্ষিত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

শরীরের একটি অত্যন্ত প্রয়োজনীয় অঙ্গ হলো কিডনি। কিডনিজনিত শারীরিক সমস্যাগুলো শরীরের মারাত্মক ক্ষতি করে। কিছু বিষয় রয়েছে যা মেনে চলার মাধ্যমে কিডনিকে সুরক্ষিত রাখা যায়। চলুন জেনে নিই সেগুলো কী- 

পর্যাপ্ত পানি পান করা- 

কিডনি সুরক্ষিত রাখার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় এটি। পর্যাপ্ত পানি পান করলে কিডনিজনিত রোগ থেকে দূরে থাকা যায় সহজে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা- 

কিডনিজনিত রোগে রক্তচাপের প্রভাব রয়েছে। আর তাই কিডনি সুরক্ষিত রাখতে এটি নিয়ন্ত্রণে রাখা আবশ্যিক। খেয়াল রাখবেন দেহের রক্তচাপ যেন ১৩০/৮০ এর বেশি না হয়। 

ওজন নিয়ন্ত্রণে রাখা- 

স্বাভাবিক ওজনের ব্যক্তিদের চাইতে, উচ্চ ওজনের অধিকারী ব্যক্তিদের কিডনিজনিত সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই, দেহের ওজন রাখুন নিয়ন্ত্রণে। 

ধূমপান পরিহার করা- 

কিডনিতে রক্তের প্রবাহ কমিয়ে দেয় ধূমপান। পাশাপাশি এটি শরীরের রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই কিডনি সুরক্ষিত রাখতে এই বাজে অভ্যাস অবশ্যই ত্যাগ করুন। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা- 

ডায়াবেটিসে আক্রান্ত রোগীর রক্তের গ্লুকোজের মাত্রার ওপর কিডনিজনিত রোগের প্রভাব রয়েছে। কেননা, রক্তে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেড়ে গেলে তা কিডনির ওপর চাপ সৃষ্টি করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

কিডনি সুরক্ষিত রাখার বিষয়টি পুরোপুরি নির্ভর করে আপনার ওপর। দৈনন্দিন জীবনে উপরিউক্ত বিষয়গুলো খেয়াল রাখুন আর কিডনি রাখুন সুরক্ষিত।