বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ মাওলানা ভাসানীর জন্মবার্ষিকী আজ ববি শিক্ষক সমিতির নির্বাচন : সভাপতি আরিফ-সম্পাদক খোরশেদ বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ার কাল নেতাকর্মীদের সতর্ক থাকতে বললেন ওবায়দুল কাদের ‘ফুড চেইনের মাধ্যমে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে’ বিশাল জয়ে শুরু কুমিল্লার বঙ্গবন্ধু বিপিএল মিশন টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ বিদ্যুৎ খাতের উন্নয়নে ৩০ কোটি ডলার দেবে এডিবি ‘বিদেশগামীদের জন্য চালু হচ্ছে প্রবাসী কর্মী বিমা’ বানারীপাড়ায় ট্রিপল মার্ডার: প্রবাসীর স্ত্রী কারাগারে প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম জনতা ব্যাংকের অর্থ আত্মসাৎ: আসামিকে আত্মসমর্পণের নির্দেশ মাদককে দেশ ছাড়া করবো: আইজিপি বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল কাল থেকে শুরু এইচএসসির ফরম পূরণ টস জিতে ব্যাটিং নিয়েছে কুমিল্লা বিধ্বংসী ইমরুলে সিলেটকে হারিয়ে শুভসূচনা চট্টগ্রামের
৬৭

৫৪০ কোটি ‘ফেক আইডি’ মুছে ফেলেছে ফেসবুক

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

বর্তমানে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে পাঁচ শতাংশ অ্যাকাউন্টই ভুয়া। চলতি বছর এমন ৫শ’ ৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট (ফেক আইডি) মুছে ফেলেছে প্রতিষ্ঠানটি। 

বুধবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ভুল তথ্য প্রচার ও ব্যবহারকারীদের প্রভাবিত করা প্রতিরোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

তারা জানায়, ব্যবহারকারীদের তথ্য সুরক্ষায় ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। অনেক সময় ভুল তথ্য দিয়ে আইডি খোলার সঙ্গে সঙ্গেই সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। 

ফেসবুকের প্রতিবেদনে বলা হয়, ভুয়া ও অবমাননাকর অ্যাকাউন্ট শনাক্ত ও বন্ধ করায় তাদের সক্ষমতা বাড়ানো হয়েছে। তারা প্রতিদিনই লাখ লাখ ভুয়া অ্যাকাউন্ট তৈরির চেষ্টা প্রতিরোধ করছে।

পূর্ণাঙ্গ প্রতিবেদনে জানানো হয়, বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে ফেসবুকের কাছে তথ্য চাওয়ার পরিমাণ প্রায় ১৬ শতাংশ বেড়েছে। চলতি বছরের অর্ধেক সময়েই ১ লাখ ২৮ হাজার ৬১৭টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকারগুলো। আর এক্ষেত্রে রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। এ বছর সর্বোচ্চ ৮২ হাজার ৪৬১টি অ্যাকাউন্টের তথ্য জানতে চেয়েছে ট্রাম্প প্রশাসন। এরপরেই রয়েছে ভারত, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স।

ফেসবুক জানিয়েছে, সরকারের দাবির প্রেক্ষিতে অন্তত দুই-তৃতীয়াংশ ব্যবহারকারীর তথ্য দেওয়া হয়েছে। তবে, তাদের বিরুদ্ধে এই তদন্তের বিষয়টি ব্যবহাকারীরা জানতেও পারেননি।

ফেসবুকের এবারের স্বচ্ছতা প্রতিবেদনে প্রথমবারের মতো যুক্ত করা হয়েছে তাদের মালিকানাধীন ইনস্টাগ্রামকেও। অনাকাঙ্ক্ষিত কনটেন্ট ও কার্যক্রম বন্ধে প্রতিষ্ঠান দু’টির শীর্ষ কর্মকর্তারা একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন।

এছাড়া, মিথ্যা তথ্য সংবলিত রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের বিতর্কিত সিদ্ধান্তের বিষয়ে নতুন করে ভাবা হচ্ছে বলে জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।  

এই বিভাগের আরো খবর