• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০

৪০০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে ময়মনসিংহে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

ময়মনসিংহে ৪০০ মেগাওয়াট ক্ষমতার দ্বৈত জ্বালানি সংযোজিত চক্র বিদ্যুৎ কেন্দ্র (গ্যাস/এলএনজি) স্থাপনে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। এমন তথ্য দিয়ে মঙ্গলবার বিকেলে ময়মনসিংহের ডিসি মিজানুর রহমান নিজ ফেসবুক ওয়ালে একটি স্ট্যাটাস দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতাও জানানো হয় ওই স্ট্যাটাসে।

পরে মঙ্গলবার রাতে মুঠোফোনে ডিসি মিজানুর রহমান জানান, সরকারের গঠিত সার্চ কমিটির প্রস্তাব অনুযায়ী ময়মনসিংহে ৪০০ মেগাওয়াট ক্ষমতার দ্বৈত জ্বালানি সংযোজিত চক্রের নতুন একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। এটি স্থাপনের জন্য ১৫ থেকে ২০ একর জমির প্রয়োজন হবে। এর জন্য কত টাকা ব্যায় হবে তা এখনো জানা যায়নি। কেন্দ্রটি নির্মাণের কয়েক মাসের মধ্যেই জমি অধিগ্রহণ করা হবে। 

তিনি আরো জানান, বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ হলে এ এলাকার শিল্প কারখানায় বিদ্যুতের ঘাটতি থাকবে না। একটি টারবাইন চলবে প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে, যেটি দিয়ে সর্বোচ্চ ২৭২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। আর প্রথম টারবাইন থেকে নির্গত তাপের মাধ্যমে তৈরি হওয়া বাষ্প দিয়ে আরো ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।