রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী
১৬

৩২টি সাইক্লোন সেল্টার সহ দু’শতাধিক প্রতিষ্ঠানে যাওয়ার নির্দেশ

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  


উপকুলীয় অঞ্চলের বরিশাল জেলার বানারীপাড়ায় ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সর্তক করার পাশাপাশি ঝুকীপূর্ণ কাঁচা ঘরের বসতীদের নিরাপদ আশ্রয় স্থলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। শনিবার দিনভর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহরসহ ৮টি ইউনিয়নে মাইকিং করে এ নির্দেশ দেয়া হয়। এদিন দুপুরে সন্ধ্যা নদীর পানি তিন ফুট বৃদ্ধি পাওয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফেরী ও যাত্রীবাহী লঞ্চ এবং ট্রলার সহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে। অপরদিকে দূয়োগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার থেকে সোমবার পর্যন্ত বানারীপাড়ার বাইশারী, ইলুহার ও উদয়কাঠী ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন স্থগীত করা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল কেটে যাওয়ার পর ওই তিনটি ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলে উপজেলা আওয়ামী লীগের সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা জানিয়েছেন।
এছাড়াও আবহাওয়া অফিস ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপকুলীয় অঞ্চলের বরিশাল জেলায় শনিবার সন্ধ্যার পর রাতের যে কোন সময় ঘুর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে। সে অনুযায়ী আবহাওয়া অধিদপ্তর এ উপজেলা বাসিকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছেন। এক্ষেত্রে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বানারীপাড়া পৌর শহর সহ উপজেলার ৮টি ইউনিয়নের ঝুকীপূর্ণ এলাকার বাসিন্দাদের সর্বাত্মক সতর্ক করার পাশাপাশি নিরাপদ আশ্রয় স্থল হিসেবে ৩২টি সাইক্লোন সেল্টার ও নিকটস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান সহ উচু ভবনে আশ্রয় নিতে বলা হয়েছে। 
শনিবার দিনভর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ ও থানার অফিসার ইনচার্জ মো.খলিলুর রহমান’র নেতৃত্বে পৌর শহরসহ ৮টি ইউনিয়নের ঝুকিপূর্ন বসতীদের নিরাপদ আশ্রয় স্থল হিসেবে ৩২টি সাইক্লোন সেল্টার ও দু’শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত করেছেন। ওই দিন বিকেল থেকে ঝুকীপূর্ণ এলাকার বাসিন্দারা সেখানে গিয়ে আশ্রয় নেন বলে ইউএনও শেখ আব্দুল্লাহ সাদীদ জানান। তিনি আরও জানান, ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় তারা গত দু’দিন ধরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহর সহ উপজেলার ৮টি ইউনিয়নে মাইকিং করে সকলকে সর্তক করার পাশাপাশি নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়াও আশ্রয় কেন্দ্রে জরুরী ভিত্তিতে শুকনো খাবার সর্বরাহ করার পাশাপাশি বরিশাল জেলা প্রশাসকের কাছ থেকে তারা ১০ মেট্রিক টন ত্রাণের চাল পেয়েছেন বলেও ইউএনও জানান। 
 

এই বিভাগের আরো খবর